ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

‘ইমরান খানকে নির্বাচনে আদালত নিষিদ্ধ করলে তত্ত্বাবধায়ক সরকারের করার কিছু থাকবে না’

মানবজমিন ডেস্ক

(৮ মাস আগে) ৩০ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ১১:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:৩৮ অপরাহ্ন

mzamin

যদি আসন্ন জাতীয় নির্বাচনে পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে আইনগতভাবে নিষিদ্ধ করা হয় তাহলে তত্ত্বাবধায়ক সরকারের কিছু করার থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার। আগামী বছর জানুয়ারির শেষে সেখানে নির্বাচন হওয়ার কথা। এ অবস্থায় লন্ডন সফরের সময় বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী কাকার এ কথা বলেন। তিনি বলেন, ইমরান খানের ভাগ্য এখনও নির্ধারিত হয়নি। তার জন্য বিচারিক প্রতিকারের ব্যবস্থা আছে। যদি বিচার বিভাগের সব অপশন ব্যবহার করা হয়, তখন তার আইনগতভাবে নির্বাচনে নিষিদ্ধ হওয়ার আশঙ্কা আছে। এমনটা হলে সেই অবস্থা তত্ত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকবে। 

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) প্রধান নওয়াজ শরীফ এবং তার উত্তরসুরি শেহবাজ শরীফ সম্পর্কে অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোনো ব্যক্তি নির্বাচনে নিষিদ্ধ হন, তা কোনো নির্বাহী সিদ্ধান্তে হবে না। তা হবে আইনি প্রক্রিয়ার মাধ্যমে। তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কাকার বলেন, বিচার বিভাগের সিদ্ধান্তকে তত্ত্বাবধায়ক সরকার প্রত্যাখ্যান করতে পারবে না। তার কাছে প্রশ্ন করা হয়, লন্ডন থেকে দেশে ফিরলে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে কি গ্রেপ্তার করা হবে? এ প্রশ্নের জবাবে কাকার বলেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলো সিদ্ধান্ত নেবে, তিনি আগেভাগে জামিন নিয়েছেন নাকি কোনো আইনি প্রতিকার পাবেন। 

বিবিসি উর্দুর সঙ্গে অন্য এক সাক্ষাৎকারে তিনি বলেন, যখন নওয়াজ আদালতের নির্দেশ নিয়ে বিদেশে গিয়েছিলেন, সে অনুযায়ী নওয়াজ শরীফের মামলার বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন
তিনি বলেন, নওয়াজ শরীফকে যদি গ্রেপ্তার করা হয় তাহলে তার বিপরীতে আন্দোলন হওয়ার কোনো পূর্বাভাষ তিনি দেখেন না। তার পরিবর্তে পিএমএলএন নেতৃত্ব নির্বাচনে অংশগ্রহণকেই বড় করে দেখতে পারে। 

তিনি আরও বলেন, এখন পর্যন্ত রাজনৈতিক দল হিসেবে পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)কে নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়নি। কাকার বলেন, যদি কোনো ব্যক্তি দাঙ্গা, ভাংচুর, অগ্নিসংযোগ, সহিংসতায় মানুষকে উস্কানি দেয়ার দায়ে অভিযুক্ত হন, তাহলে এমন আচরণের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশে আইন আছে। একই রকম আরেক প্রশ্নে তিনি নিশ্চয়তা দেন যে, পিটিআইয়ের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা নেয়া হবে না। তবে যারা সহিংসতায় জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে আইন অনুযায়ী। ২৫ কোটি মানুষের দেশে এমন মানুষের সংখ্যা হতে পারে ১৫০০ থেকে ২০০০। 

সেনাবাহিনীর বিরুদ্ধে ইমরান খানের অভিযোগের বিষয়ে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কাকার বলেন, এই সেনাবাহিনীই পিটিআই প্রধানের সঙ্গে কাজ করেছে, যখন তিনি সরকারে ছিলেন। তিনি আরও বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে কমপক্ষে ৯০ হাজার মানুষকে হারিয়েছে পাকিস্তান। সন্ত্রাস মোকাবিলায় চমৎকার কাজ করছে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status