ঢাকা, ৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ২০ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

কানাডার সংসদে নাৎসি সৈনিককে সম্মান প্রদান, জবাব চায় রাশিয়া

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৫ সেপ্টেম্বর ২০২৩, সোমবার, ৭:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:২৫ অপরাহ্ন

mzamin

কানাডার পার্লামেন্টে দাঁড়িয়ে সম্মান জানানো হয়েছে এক নাৎসি সৈনিককে। আর এতে ভীষণ চটেছে রাশিয়া। অটোয়ায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ওলেগ স্টেপানোভ বলেছেন, এক নাৎসি সেনাকে এভাবে পার্লামেন্টে দাঁড়িয়ে অভিবাদন দেয়ার জন্য রাশিয়া কানাডার কাছে ব্যাখ্যা চাইবে। 

৯৮ বছর বয়স্ক ইয়ারোস্লাভ হুনকা নাৎসি বাহিনীর কুখ্যাত এসএস ব্রিগেডের সদস্য ছিলেন। গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কানাডার সংসদে ভাষণ দেন। এ সময় সেখানে নিয়ে আসা হয় হুনকাকে। সংসদে দাঁড়িয়ে ওই নাৎসি সৈনিককে সর্বোচ্চ সম্মান দেখান কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো, স্পিকার অ্যান্থনি রোটাসহ উপস্থিত কানাডীয় এমপিরা। 

বিবিসি জানিয়েছে, এমন এক কুখ্যাত বাহিনীর সদস্যকে সম্মান জানানোর জন্য ক্ষমা চেয়েছেন কানাডার স্পিকার। তবে ট্রুডো এখনও এ নিয়ে চুপ আছেন। ইয়ারোস্লাভ হুনকার ইউনিটটি তাদের নৃশংসতার জন্য পরিচিত। পোলিশ, ইহুদি এবং রাশিয়ান বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসা হত্যাযজ্ঞ চালিয়েছিল এই ইউনিটটি। সোমবার রুশ রাষ্ট্রদূত বলেন, রাশিয়ান দূতাবাস কানাডিয়ান সরকারের কাছে এর একটি ব্যাখ্যা দাবি করবে।

বিজ্ঞাপন
রাশিয়ার এই কূটনৈতিক বার্তা কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়েও পাঠানো হবে।

এদিকে নাৎসি সৈনিককে এভাবে সম্মান জানানোয় রাশিয়া ছাড়াও বিশ্বের নানা সংস্থার তরফে উদ্বেগ জানানো হয়েছে। ইহুদি মানবাধিকার গোষ্ঠীগুলো এর তীব্র নিন্দা জানিয়েছে। তারা কানাডার সংসদকে এ জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে। কানাডার হাউজ অফ কমনসের স্পিকার অ্যান্থনি রোটা বলেন, সংসদে ইউক্রেনীয় প্রেসিডেন্টের বক্তৃতার পর গ্যালারিতে বসে থাকা ওই ব্যক্তির প্রতি সম্মান জানানো হয়। এ ভুলের দায়িত্ব আমি একাই নিচ্ছি। আমি ক্ষমা চাইছি। যা করেছি তা ঠিক হয়নি। 
উল্লেখ্য, নাৎসিবাদ ইস্যুকে ঐতিহাসিকভাবেই অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেয় রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানিকে পরাজিত করতে প্রাণ দিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নের কোটি কোটি মানুষ। গত বছর ইউক্রেনে রাশিয়া যে সামরিক অভিযান শুরু করেছে, তার অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত’ করা।
 

পাঠকের মতামত

পুতিন সাহেবও হিটলারের পথ ধরেছেন ইউক্রেন আক্রমণ'ই তার নিদর্শন।

Milon Azad
২৫ সেপ্টেম্বর ২০২৩, সোমবার, ৮:১৪ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

মহাসচিবের মুখপাত্রের ব্রিফিং/ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না জাতিসংঘ

হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট/ বাংলাদেশে নির্বাচনের আগে চলছে সহিংস দমন–পীড়ন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status