ঢাকা, ৫ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ২০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ২০ রবিউল আউয়াল ১৪৪৫ হিঃ

বিবিধ

আন্তর্জাতিকভাবে প্রকাশিত হলো ব্যবসায় শিক্ষার তিন বই

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ১৭ আগস্ট ২০২৩, বৃহস্পতিবার, ৫:১৮ অপরাহ্ন

mzamin

আন্তর্জাতিকভাবে প্রকাশিত হয়েছে ব্যবসায় শিক্ষার দরকারি তিনটি বই। গত শুক্রবার মালয়েশিয়ায় প্রকাশিত বই তিনটি হচ্ছে ‘Essentials of Internet Banking’, ‘Product Innovation and Branding’ ও ‘Small Business Marketing’। বইগুলো বর্তমানে বাংলাদেশের ‘কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র সাজেদা চৌধুরী গ্রন্থাগারে পাওয়া যাচ্ছে।


বই তিনটিতেই লেখক হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের অধ্যাপক ড. মোহাম্মদ রিদওনুল হক এবং ৩টি বইতেই তাৎপর্যপূর্ণ লেখক হিসেবে আছেন ‘ঞযব ঘধঃরড়হধষ টহরাবৎংরঃু ড়ভ গধষধুংরধ’–এর সহযোগী অধ্যাপক ড. সৈয়দ শাহ আলম। এছাড়াও আরও লেখক হিসেবে আছেন সৌদি আরব ও মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। বইয়ের প্রকাশকেরা জানিয়েছেন, বই তিনটি মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠ্যপুস্তক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং আশা করা যাচ্ছে যে ভবিষ্যতে আসা ব্যবসায় ক্ষেত্রের প্রতিকূলতা মোকাবিলা এবং শিল্প ও শিক্ষাক্ষেত্রের অংশীদারত্বকে জোরালো করতে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চতুর্থ শিল্পবিপ্লব এবং বিশ্বব্যাপী করোনা মহামারির পর ব্যবসাকেন্দ্রিক শিল্প এবং শিক্ষাক্ষেত্রে প্রচলিত পাঠ্যপুস্তকের সঙ্গে নতুন কিছু ক্ষেত্র আবির্ভূত হয়েছে। Essentials of Internet Banking বইটি আধুনিক ব্যবসা, মোবাইল আর্থিক পরিষেবা, ই-ব্যাংকিং এবং আসন্ন ডিজিটাল ব্যাংকিংয়ের প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে ডিজাইন করা হয়েছে।

একটা সময় ব্র্যান্ডকে মনে করা হতো প্রতিষ্ঠিত পণ্য কিন্তু বর্তমানে গ্রাহকের চাহিদা ও রুচির সঙ্গে তাল মিলিয়ে পণ্যের ডিজাইন করতে উদ্ভাবনের কোনো বিকল্প নেই এবং নতুন নতুন পণ্য গঠন করে ব্র্যান্ড বানানো হয়। এই বিষয়ের ওপর ভিত্তি করে Product Innovation and Branding বইটি ডিজাইন করা হয়েছে।

বাংলাদেশের অর্থনীতির মূল ভিত্তি হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ব্যবসা। দেশের মোট জিডিপির ২৪ দশমিক ৪৫ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প থেকে আসে কিন্তু এই বিষয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো পাঠ্যক্রম বা পাঠ্যবই নেই। এই বিষয়ের ওপর ভিত্তি করে ‘Small Business Marketing’ বইটি ডিজাইন করা হয়েছে।

 

বিজ্ঞাপন

বিবিধ থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিবিধ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status