ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

নতুন ভ্যারিয়েন্ট: চীনে সপ্তাহে আক্রান্ত হতে পারে সাড়ে ৬ লাখ

মানবজমিন ডেস্ক

(১১ মাস আগে) ২৬ মে ২০২৩, শুক্রবার, ১১:০৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের ঢেউ শুরু হয়েছে চীনে। এতে সপ্তাহে আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখ দাঁড়াতে পারে। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত রিপোর্টকে উদ্ধৃত করে এ খবর দিয়ে অনলাইন এনডিটিভি বলছে, গত শীতে চীনে করোনা বিষয়ক জিরো-কোভিড নীতি বাতিল করা হয়। তারপর এই রোগে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। জুনে এই সংক্রমণ পিকে বা সর্বোচ্চে পৌঁছাতে পারে। নতুন এক্সবিবি ভ্যারিয়েন্টের কারণে সপ্তাহে আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখ হতে পারে বলে আশংকা প্রকাশ করা হয়েছে। এ জন্য কর্তৃপক্ষ করোনা ভাইরাসের টিকা দেয়ার উদ্যোগ জোরালো করেছে।

চীনের মহামারি বিশেষজ্ঞ জং নানশান সোমবার বলেছেন, এক্সবিবি ওমিক্রন সাবভ্যারিয়েন্টের (এক্সবিবি.১.৯.১, এক্সবিবি.১.৫ ও এক্সবিবি.১.১৬ সহ) জন্য দুটি নতুন টিকা প্রাথমিক পর্যায়ে অনুমোদন দেয়া হয়েছে। গুয়াংঝৌতে এক বায়োটেক বিষয়ক সিম্পোজিয়াতে বক্তব্যকালে তিনি বলেন, আরও তিন থেকে চারটি টিকা শিগগিরই অনুমোদন দেয়া হবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত তথ্য দেননি।

চীনা কর্মকর্তারা বলছেন, নতুন করোনা ভাইরাসের ভয়াবহতা হবে কম। জনস্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা ব্যাপক হারে মৃত্যু এড়ানোর জন্য দেশটির প্রবীণ জনগোষ্ঠীকে টিকা দেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন।

বিজ্ঞাপন
তারা হাসপাতালগুলোতে এন্টিভাইরাল ওষুধ সরবরাহ দেয়া অত্যাবশ্যক বলে মন্তব্য করেছেন। ইউনিভার্সিটি অব হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথের আরেকজন মহামারি বিশেষজ্ঞ বলেন, সংক্রমিতের সংখ্যা কম হবে। ভয়াবহতা অবশ্যই কম হবে। মারাও যাবে কম মানুষ। তবুও তা অনেক হবে। যদিও আমরা মনে করি এই ঢেউ হবে মাঝারি। এতে জনস্বাস্থ্যের ওপর বেশ প্রভাব ফেলবে।

বেইজিং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, গত মাস থেকে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এপ্রিলের শেষ দুই সপ্তাহে সংশ্লিষ্ট সংক্রমণ ফ্লুয়ের চেয়ে বেশি হয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, আগের শীতের সময়ের তুলনায় এবার লক্ষণ হবে হালকা। ফলে হাসপাতালগুলোতে রোগীর চাপ অতো বাড়বে না। এ অবস্থায় কিছু স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান অধিবাসীদের মুখে মাস্ক পরতে অনুরোধ করেছে। ব্যস্ত এলাকা এড়িয়ে চলতে অনুরোধ করেছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status