ঢাকা, ২২ জুন ২০২৪, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

সুচির এলএনডিসহ ৪০ রাজনৈতিক দল বিলুপ্ত মিয়ানমারে

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ২৯ মার্চ ২০২৩, বুধবার, ৫:০১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৩৫ অপরাহ্ন

mzamin

আসন্ন  নির্বাচনে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হয়নি মিয়ানমারে গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। ফলে দেশটির সামরিক জান্তা সুচির দল এনএলডিকে বিলুপ্ত করে দিয়েছে।  এ খবর দিয়ে অনলাইন ব্লুমবার্গ জানাচ্ছ- ইউনিয়ন ইলেকশন কমিশন মঙ্গলবার বলেছে, সেনাবাহিনী যে নির্বাচন পরিকল্পনা করছে তাতে প্রতিদ্বন্দ্বিতার জন্য বিদ্যমান ৫০টি সহ ৬৩টি রাজনৈতিক দল মঙ্গলবার নাগাদ নিবন্ধিত হয়েছে। অন্যদিকে নতুন আইনে নির্ধারিত ৬০ দিনের মধ্যে নিবন্ধনের জন্য আবেদন করতে ব্যর্থ হয়েছে এনএলডিসহ ৪০টি দল। কমিশন আরও বলেছে, তারা নতুন রাজনৈতিক দলের আবেদন অব্যাহতভাবে গ্রহণ করবে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেনি তারা। 

মিয়ানমারে নতুন এই আইনটি কার্যকর হয় ২৬ শে জানুয়ারি। এই আইনে কোনো রাজনৈতিক দল যদি নিবন্ধনে ব্যর্থ হয় তাহলে তারা নির্বাচনে স্বয়ংক্রিয়ভাবে অযোগ্য হবে এবং বিলুপ্ত হবে। নিবন্ধনের শেষ সময় ছিল মঙ্গলবার পর্যন্ত। ক্ষমতাসীন স্টেট এডমিনিস্ট্রেশন কাউন্সিলের মুখপাত্র মেজর জেনারেল জাওয়া মিন তুন এর আগে বলেছিলেন, বিদ্যমান সব রাজনৈতিক দলকে অবশ্যই আইন মেনে চলতে হবে। অন্যদিকে এনএলডির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ফেসবুকে একটি বিবৃতি পোস্ট করেছে।

বিজ্ঞাপন
তাতে তারা জানিয়েছে, গত সপ্তাহে বিষয়টি নিয়ে মিটিং করেছে তারা। সেখানে সর্বসম্মতিক্রমে সামরিক জান্তার অধীনে নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত হয়েছে। তারা অবিলম্বে অং সান সুচি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ সবার মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে। 

২০২১ সালের ১লা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা কেড়ে নেয় সেনাবাহিনী। তারপর থেকে দেশটি বহুবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করছে। জান্তা প্রধান মিন অং হ্লাইং আগামী নির্বাচন করার পরিকল্পনা নিয়েছে এ বছর আগস্টে। বছরের শুরুতে জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধির পর নির্বাচনের তারিখ আর পরিষ্কার করেনি তারা। তারা রাজধানী ন্যাপিডতে এক প্যারেডে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দেয়। কিন্তু যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ এমন নির্বাচনকে লজ্জার বলে তা প্রত্যাখ্যান করেছে আগেভাগেই। 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status