ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

জাবিতে ছাত্রলীগ নেতার মাথা ফাটানোর দায়ে ৫ নেতাকর্মী বহিষ্কার

জাবি প্রতিনিধি
২৫ মার্চ ২০২৩, শনিবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাইফুল ইসলাম বাদলকে রড দিয়ে পিটিয়ে মাথা ফাটানোর ঘটনা ঘটেছে। এ ঘটনায় শাখা ছাত্রলীগের ৫ নেতাকর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১১টায় জরুরি শৃঙ্খলা কমিটিতে এ সিন্ধান্ত নেয়া হয়। বহিষ্কৃতরা হলেন- আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী ইমরুল হাসান অমি, বাংলা বিভাগের আহমেদ গালিব, দর্শন বিভাগের কাইয়ূম হাসান ও আরিফুল ইসলাম এবং প্রাণিবিদ্যা বিভাগের তানভিরুল ইসলাম। তারা সবাই ৪৭তম ব্যাচের (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী এবং মীর মোশাররফ হলের আবাসিক ছাত্র। এর মধ্যে অমি শাখা ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক, গালিব ও কাইয়ূম সহ-সম্পাদক, আরিফুল ইসলাম কার্যকরী সদস্য এবং তানভিরুল কর্মী।  বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা শেষে পূর্ব শত্রুতার জেরে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী সাইফুল ইসলাম বাদলের ওপর দেশীয় অস্ত্র নিয়ে অতর্কিত হামলা চালান ওই ৫ জন। এতে বাদলের মাথা ফেটে যায়। তাকে আহত অবস্থায় বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য সাভারের একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়। পরে সাইফুলের মাথায় ৩টি সেলাই পড়ে।

বিজ্ঞাপন
এদিকে বহিষ্কৃত ইমরুল হাসান অমি, আহমেদ গালিব এবং আহসানুল হাবীব রেজাকে এই ঘটনায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাদের পদসমূহ স্থগিত ঘোষণা করে মধ্যরাতে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে শাখা ছাত্রলীগ।
অভিযুক্ত তানভীরুল ইসলাম ও আহমেদ গালিব সেদিন ঢাকায় ছিল বলে জানায়। অন্যদিকে ইমরুল হাসান অমি, আরিফুল ইসলাম, কাইয়ূম হাসান ক্যাম্পাসে থাকলেও ঘটনার সঙ্গে জড়িত নয় বলে জানায়।
মারধরের ঘটনার পাশাপাশি বুধবার বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় মীর মোশাররফ হল ছাত্রলীগের নেতাকর্মীর দেশীয় অস্ত্র প্রদর্শন, প্রক্টরিয়াল বডির সদস্যদের সঙ্গে অসদাচরণ এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ১৯ নম্বর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শফি মুহাম্মদ তারেককে প্রধান করে কমিটির সদস্য সচিব করা হয়েছে ডেপুটি রেজিস্ট্রার (আইন) মাহতাব উজ জাহিদকে। কমিটির সদস্যরা হলেন-আলবেরুনী হলের প্রাধ্যক্ষ সিকদার মোহাম্মদ জুলকারনাইন, শহীদ রফিক-জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানা ও জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ মোরশেদা বেগম।
শৃঙ্খলা কমিটির সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, মারধর এবং গত কয়েকদিনের ঘটনা বিবেচনায় চিহ্নিত ৫ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বহিস্কৃতরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অবস্থান করতে পারবে না। তদন্ত কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status