ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

কুকুর মায়ের ভালোবাসায় বেড়ে উঠছে বাঘের ছানারা, মাতৃত্বের অনন্য নজির

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৭ মে ২০২২, মঙ্গলবার, ১২:৫১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:১৬ অপরাহ্ন

আমরা সবাই জানি ভালোবাসা কোনো বাঁধা মানে না। সেই প্রমাণই পাওয়া গেলো চীনের একটি ভাইরাল ভিডিওতে। সেখানে দেখা গেছে, এক চিড়িয়াখানায় বাঘের ছানাদের ভালোবাসা দিয়ে বড় করছে একটি কুকুর! সেই কুকুরের দুধ খেয়েই বড় হচ্ছে বাঘের ছানারা। বড়সড় একটা ল্যাব্রাডর কুকুর। তার ঝুলে পড়া কান, গোটানো লেজ আর সারা শরীর জুড়ে চকচকে ঘিয়ে রঙা লোম। আর এই কুকুরকে মা মনে করে বাঘের তিনটি ছানা। তারা এই কুকুরের আশপাশেই হেসে-খেলে বেড়াচ্ছে। এ খবর দিয়েছে এনডিটিভি।

নিজেদের কুকুর ছানা ভাবলেও তারা আসলে লিওপার্ড প্রজাতির বাঘ। অথচ কুকুর মায়ের আদরে বড় হচ্ছে ছানাগুলো। ল্যাব্রাডর কুকুরটিও অনাবিল মাতৃত্বে আগলে রেখেছে ভিন্ন প্রজাতির ছানাদের।

বিজ্ঞাপন
সম্প্রতি এই কুকুর আর বাঘের ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে দেখা গেছে, কুকুরটি চুপচাপ বসে আছে। আর তার গা বেয়ে উঠছে বাঘের ছানা। কেউ আবার মুখের সামনে এসে গা এলিয়ে বসছে, কেউ আবার তরতরিয়ে উঠে পড়ছে তার ঘাড়ে।

ভিডিওটি চীনের একটি চিড়িয়াখানার বলে জানা গেছে। সেখানেই একটা বাঘ এই ছানাদের প্রসব করেছে। কিন্তু তারপর আর তাদের দায়িত্ব নেয়নি। ছানাদের ছেড়ে চলে গেছে মা বাঘ। দুধটুকুও তাদের খাওয়ায়নি বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপরই ওদের ভার নেয় ওই কুকুর। তার যত্নেই এখন বেড়ে উঠছে ছোট্ট বাঘগুলো। ভিডিওটি দেখে মুগ্ধ হয়েছেন নেটিজেনরা। মাতৃত্বের যে কোনও ভেদাভেদ হয় না এই ছবি থেকেই যেন তা আরও বেশি করে স্পষ্ট হল। জাতপাত তো দূরের কথা, মায়ের ভালবাসায় কুকুর-বাঘের ভেদটুকু পর্যন্ত নেই। 

টুইটারে ভাইরাল হওয়া ভিডিওটি নিয়ে উচ্ছাসের শেষ নেই নেটিজেনদের। তারা দাবি জানিয়েছে, যাতে এই মায়ের কাছ থেকে তার পালিত সন্তানদের সরিয়ে না দেয়া হয়। একজন লিখেছেন, বাঘ ও কুকুর আলাদা প্রজাতি হতে পারে কিন্তু ভালোবাসা এসব মানে না।

পাঠকের মতামত

Amazing

Ferdous
১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩:৪৫ পূর্বাহ্ন

মায়ের ভালবাসা সার্বজনীন। সেখানে কোন ভেদাভেদ নেই।

মোঃ রোকনুজ্জামান খান
১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩:২৪ পূর্বাহ্ন

মায়ের ভালবাসা সার্বজনীন। সেখানে কোন ভেদাভেদ নেই।

মোঃ রোকনুজ্জামান খান
১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩:২৪ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com