ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

চীনে কোভিডের রেকর্ড সংক্রমণ

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৭:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:১৬ অপরাহ্ন

mzamin

কোভিড নির্মূলে প্রথম থেকেই বিশ্বের সবথেকে বেশি কড়াকড়ি দেখা গেছে চীনে। তবে এখন তার সবকিছুকেই অর্থহীন মনে হচ্ছে। দেশটিতে বুধবার রেকর্ড সংখ্যক কোভিড সংক্রমণ শনাক্ত হয়েছে। রাজধানী বেইজিংসহ দেশের প্রধান শহরগুলোতে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। একদিনে ২৮ হাজার মানুষ সংক্রমণের যে রেকর্ড এতদিন ছিল তা ভেঙে গেছে। বুধবার দেশটিতে ৩১ হাজার ৫২৭ জনের কোভিড শনাক্ত হয়। 

বিবিসির খবরে জানানো হয়েছে ১৪০ কোটি মানুষের দেশের জন্য এ সংখ্যা এখনও গুরুতর কিছু নয়। কোভিড মহামারী শুরু হওয়ার পর থেকে আনুষ্ঠানিকভাবে মাত্র পাঁচ হাজারের সামান্য বেশি মানুষ মারা গেছে দেশটিতে। চীনে প্রতি মিলিয়নে তিন জনের কোভিডে মৃত্যু হয়েছে। অথচ যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এ হার মিলিয়নে তিন হাজার। বৃটেনেও প্রতি এক মিলিয়নে ২ হাজার ৪০০ জনের কোভিডে মৃত্যু হয়েছে। 

কোভিড থেকে নাগরিকদের রক্ষায় সবথেকে বেশি কার্যকর ভূমিকা রেখেছে চীনের জিরো কোভিড নীতি।

বিজ্ঞাপন
যদিও এখন আর তাতেও কাজ হচ্ছে না। এই নীতির কারণে দেশটির অর্থনীতি এবং সাধারণ মানুষের জীবন ক্ষতিগ্রস্থ হয়েছে। দেশের মানুষ বাধ্য হয়েছে এই নীতির বিরুদ্ধে বিক্ষোভ করতে। এমন অবস্থায় গত সপ্তাহে এই কোভিড বিধি কিছুটা শিথিল করেছিল চীন। কিন্তু নতুন করে কোভিড ছড়িয়ে পড়তে শুরু করায় আবারও স্কুল, দোকান ও রেস্টুরেন্ট বন্ধের নির্দেশ জারি করা হয়েছে কিছু শহরে।

বেইজিং এর পাশাপাশি মধ্যবর্তী শহর ঝেংঝুতেও জারি করা হয়েছে লকডাউন। এতে ৬০ লাখের বেশি বাসিন্দা গৃহবন্দী হয়ে পড়েছেন। গত সপ্তাহে কোভিড কড়াকড়ির কারণে দেরি হওয়ায় এক শিশুর মৃত্যু হয় শহরটিতে। এসব নিয়ে বিরক্ত হয়ে উঠছেন চীনের মানুষজন। সম্প্রতি বিরল বিক্ষোভও দেখা গেছে দেশটিতে।

পাঠকের মতামত

সরকারি কড়াকড়ি কাজ দেয় নি । কিন্ত এখন যত বেশি আক্রান্ত হচ্ছে এদের প্রতিরোধ ক্ষমতা বাড়বে । ধীরে ধীরে মহামারী স্তব্ধ হবে । এর মধ্যে হয়ত কেউ কেউ মারা যাবে । টিকা বা আইসোলেশন কাজ করে নি । সরকার চেষ্টার ত্রুটি করে নি ।

Kazi
২৫ নভেম্বর ২০২২, শুক্রবার, ১১:১৮ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status