ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

তথ্য প্রযুক্তি

সাইবার অপরাধের দুনিয়ায় নতুন ঝুঁকির নাম ‘মেটাভার্স’: ইন্টারপোল

মানবজমিন ডিজিটাল

(৩ মাস আগে) ২৮ অক্টোবর ২০২২, শুক্রবার, ৬:১১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৯ পূর্বাহ্ন

mzamin

‘মেটাভার্স’- নতুন ধরনের সাইবার অপরাধের জন্ম দিতে পারে এবং বিদ্যমান অপরাধকে বৃহত্তর পরিসরে সংঘটিত করার ক্ষমতা রাখে। দাবি করেছে বৈশ্বিক পুলিশ সংস্থা ইন্টারপোল। অনলাইন দুনিয়ায় ‘মেটাভার্স’ নতুন ঝুঁকি তৈরী করতে পারে বলে সতর্ক করেছে তারা। ইন্টারপোলের প্রযুক্তি ও উদ্ভাবন বিভাগের নির্বাহী পরিচালক মদন ওবেরয় রয়টার্সকে বলেছেন, ইন্টারপোলের সদস্য দেশগুলো সম্ভাব্য মেটাভার্স অপরাধের জন্য কীভাবে প্রস্তুতি নেয়া যায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

তিনি বলেছেন, কিছু অপরাধ এই মাধ্যমটিতে নতুন হতে পারে, কিছু বিদ্যমান অপরাধ এই মাধ্যম দ্বারা সক্ষম হবে এবং এটি সাইবার অপরাধের দুনিয়াকে এক নতুন স্তরে নিয়ে যাবে। ওবেরয়ের মতে, বাস্তবতা এবং ভার্চুয়াল বাস্তবতা জড়িত থাকলে ফিশিং এবং স্ক্যামগুলি ভিন্নভাবে কাজ করে। শিশুদের নিরাপত্তার বিষয়টিও এখানে উদ্বেগের। ভার্চুয়াল বাস্তবতাও ডিজিটাল জগতের  অপরাধকে সহজতর করতে পারে। অর্থাৎ যদি সন্ত্রাসী গোষ্ঠী কোনও  স্থান আক্রমণ করতে চায় তবে তারা আক্রমণ করার আগে পরিকল্পনা  এবং তাদের অনুশীলন শুরু করতে সেই  স্থানটি  আগে থেকেই ব্যবহার করতে পারে বলে জানাচ্ছেন মদন ওবেরয়।

এই মাসের শুরুতে ইউরোপীয় ইউনিয়নের আইন প্রয়োগকারী সংস্থা ইউরোপোল একটি প্রতিবেদনে বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলি ভবিষ্যতে  প্রচার, নিয়োগ এবং প্রশিক্ষণের জন্য ভার্চুয়াল জগৎ ব্যবহার করতে পারে। ব্যবহারকারীরা  ‘চরমপন্থী নীতি’  দিয়ে আলাদা একটি ভার্চুয়াল বিশ্বও তৈরি করতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

ইউরোপোল বলেছে, যদি মেটাভার্স এনভায়রনমেন্ট ব্লকচেইনে ব্যবহারকারীদের কথোপকথন রেকর্ড করে, তাহলে দেখা যাবে এটি স্টকার বা চাঁদাবাজদের জন্য মূল্যবান তথ্য প্রদান করে। 

মেটাভার্স ২০২১ সালে প্রযুক্তির দুনিয়ায় বিশেষ জনপ্রিয় হয়ে ওঠে। কোম্পানি এবং বিনিয়োগকারীরা বাজি ধরে যে ভার্চুয়াল বিশ্বে এর জনপ্রিয়তা বৃদ্ধি পাবে এবং ইন্টারনেটের বিকাশের একটি নতুন স্তর চিহ্নিত করবে।

বিজ্ঞাপন
এর মধ্যেই ফেসবুক ঘোষণা করে যে এই ধারণা  পরিবর্তনের জন্য ২০২১ সালের অক্টোবরে ‘মেটাভার্স’ নাম পরিবর্তন করে তারা ‘মেটা’ রেখেছে। কিন্তু এখনও পর্যন্ত এই দৃষ্টিভঙ্গি বাস্তবায়িত হওয়ার সামান্য লক্ষণ দেখা গেছে। বিনিয়োগকারীরা মেটাভার্স বাজিতে ব্যয় করার বিষয়ে সংশয় প্রকাশ করার কারণে বৃহস্পতিবার মেটার স্টক মূল্য হ্রাস পেয়েছে। শুধু তাই নয়, ভার্চুয়াল জমি এবং অন্যান্য ডিজিটাল সম্পত্তির প্রতিনিধিত্বকারী ব্লকচেইন-ভিত্তিক সম্পদের বিক্রিও গত বছরের  প্রবল  বৃদ্ধির পর তীব্রভাবে কমেছে।

সূত্র : রয়টার্স

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status