ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

তথ্য প্রযুক্তি

তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চান আইটি উদ্যোক্তা রনি খান

স্টাফ রিপোর্টার

(৩ মাস আগে) ৭ অক্টোবর ২০২২, শুক্রবার, ৮:৩৪ অপরাহ্ন

mzamin

বর্তমান প্রযুক্তির এই যুগে সবাই যে চাকরির পেছনে ছুটবে তেমন নয়। দক্ষতা কাজে লাগিয়ে নিজস্ব ভাবে ব্যবসায়ী ও কর্মমুখী হচ্ছে অনেকে। তেমনই এক যুবক হলেন রনি খান। যুক্তরাজ্যে বসবাস দেশের মানুষদের জন্য কাজ করতে চান। করতে চান তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থাও। এজন্য গড়ে তুলেছেন ‘ইজি অ্যান্ড র‍্যাপিড’ নামক একটি আইটি প্রতিষ্ঠান।

১৯৮৫ সালের ১৩ ডিসেম্বর মাদারীপুর সদর উপজেলায় জন্মগ্রহণ করেন রনি খান।ছোটবেলা থেকেই আইটি বিশেষজ্ঞ হিসেবে এলাকায় ব্যাপক পরিচিতি পান। আইটি বিশেষজ্ঞ এবং মোটিভেশনাল স্পিকারের তালিকায় রনি খানের শুরুর দিকেই আসে। গুগলে বাংলাদেশের ম্যাপ সংযুক্তকারী দলের অন্যতম সদস্য ছিলেন রনি।

২০০৮ সাল থেকে ইউটিউব মার্কেটার হিসাবে কাজ করছেন রনি। গুগলে বাংলাদেশের ম্যাপ সংযুক্তকারী দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে ম্যাপ মেকার হিসেবে কাজ করছেন তিনি।

বিজ্ঞাপন
২০০৯ সালে তিনি ইতালিতে পারি জমান। সেখানে তিনি ডিজিটাল মার্কেটার হিসেবে ইউটিউব এবং গুগলের সঙ্গে কাজ করছেন। রনি ২০১৪ সাল থেকে ফ্রিল্যান্সার সাংবাদিক হিসেবে কাজ করছেন। ২০২০ সালে অ্যাক্রিডিটিং অ্যান্ড অ্যাসেসমেন্ট ব্যুরো অফ লন্ডন, যুক্তরাজ্য থেকে বিজনেস ম্যানেজমেন্ট-এর ওপর বিশেষ ডিপ্লোমা শেষ করেছেন রনি।  

রনি খান বলেন, আমি যুক্তরাজ্যে বসবাস করলেও বছরের আট-নয় মাস বাংলাদেশেই থাকি। কারণ আমার প্রতিষ্ঠান ‘ইজি অ্যান্ড র‍্যাপিড’-এর মাধ্যমে আমার জেলার ও আমার দেশের মানুষ যাতে স্বাবলম্বী হতে পারে। আমি আমার এলাকার তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই। ইতিমধ্যে আমার প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রায় শতাধিকের বেশি মানুষ আর্থসামাজিক ভাবে উপকৃত ও স্বাবলম্বী হয়েছে।

তিনি আরও জানান, ‘ইজি অ্যান্ড র‍্যাপিড’ প্রতিষ্ঠানটি প্রযুক্তিগত পরামর্শদাতা প্রতিষ্ঠান হলেও এই প্রতিষ্ঠানের অধীনে বেশ কিছু ব্যবসায়িক প্রকল্প রয়েছে, তার ভেতর উল্লেখযোগ্য হলো, ইজি অ্যান্ড র‍্যাপিড সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড এবং সিটি শপি ডট কম নামে ই-কমার্সসহ বেশ কিছু প্রকল্প। ভবিষ্যতে মাদারীপুর জেলায় ইন্টারনেট সেবাদানের প্রকল্প চালু করার কথা রয়েছে প্রতিষ্ঠানটির।

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status