ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মদিনায় স্বর্ণ ও কপারের খনির সন্ধান, বিশাল বিনিয়োগের আশা সৌদির

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১০:৪১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১৫ পূর্বাহ্ন

সৌদি আরবের মদিনায় স্বর্ণ ও কপারের খনির সন্ধান পাওয়া গেছে। দেশটির ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করেছে সৌদি প্রেস এজেন্সি। এতে বলা হয়, স্বর্ণের ও তামার খনিটি মদিনার আবা আল-রাহার সীমানা ও উম্ম আল-বারাক হেজাজের সীমানার মধ্যে রয়েছে। এছাড়া ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকার চারটি স্থানে তামার আকরিক আবিষ্কৃত হয়েছে।

মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়েছে, নতুন এই আবিষ্কারের কারণে দেশটিতে বিদেশি বিনিয়োগ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। মদিনা অঞ্চলে অবস্থিত উম্মাল-দামার মাইনিং সাইটের লাইসেন্স পেতে ১৩টি সৌদি এবং বিদেশি কোম্পানি জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে। সেখানে প্রায় ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগের আশা করা হচ্ছে। পাশাপাশি প্রায় চার হাজার জনের কর্মসংস্থানও হবে। 

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরবের মাইনিং খাত বড় হয়ে উঠছে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশন২০৩০ এর অধীনে খনি থেকে সম্পদ আহরণের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে।

তেলভিত্তিক অর্থনীতি থেকে বেড়িয়ে এতে বৈচিত্র আনার লক্ষ্য নির্ধারণ করেছেন বিন সালমান। 
গত জুলাই মাসে সৌদি আরবের খনিজ সম্পদ মন্ত্রী খালিদ আল-মুদাইফার জানান, ২০২১ সালে মোট আট বিলিয়ন ডলারের বিদেশী বিনিয়োগ এসেছে সৌদি আরবের খনি শিল্পে। এ বছরের প্রথমে দেশটি জানায়, তারা আশা করছে খনি শিল্পে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ আসবে। ২০১৮ সালে সৌদি আরব জানিয়েছিল, তাদের প্রায় ১.৩ ট্রিলিয়ন ডলারের খনিজ সম্পদ রয়েছে।
 

বিজ্ঞাপন

পাঠকের মতামত

মাটির নিচে খনিজ সম্পদ হচ্ছে আল্লাহর নেয়ামত। মাটির নিচের সব নেয়ামতই একদিন প্রকাশ পাবে মাটির উপরে বসবাসকারী মানুষের জন্য তবে এইসব নেয়ামত নিয়ে সারা দুনিয়ায় মানুষ এতই যুদ্ধ বিগ্রহে লিপ্ত হবে যে এরা এই নেয়ামত সমুহ ভোগের সময়ই পাবেনা।

শাজিদ
২১ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ২:৪৫ অপরাহ্ন

রাসূল (সাঃ)এর জন্ম অনূর্বর মরুভূমিতে হলেও, ভূগর্ভস্থ অনেক সম্পদ আল্লাহপাক তাতে সংরক্ষিত রেখেছেন যা বর্তমানে আছে এবং ভবিষতে আরও আবিষ্কৃত হবে এটাই স্বাভাবিক। কিন্তু এ সম্পদ শুধু সৌদির না গোটা মুসলিম উম্মার জন্য এ সম্পদ। এ সম্পদ থেকে সৌদিকে মুসলিম উম্মার মঙ্গলের জন্য সহযোগিতা করা উচিত। আল্লাহপাক তাদের নেক বুঝ দান করুন, আমিন।

সমুদ্র হক
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৯:০২ অপরাহ্ন

আল্লাহ যত নবী রাসুল পৃথীবিতে পাঠিয়েছেন সবই মধ্য প্রাচ্য কেন্দ্রিক তাই শুধু মদিনা নয় পুরা মধ্যপ্রাচ্য সোনা রূপা তামা তেলের উপর ভাসছে। কিয়ামতের পূর্বে ভুগর্বস্থ সমস্ত সম্পদ বের হয়ে আসবে। ফোরাত নদীতে সোনার জল প্রবাহিত হবে। অতএব লোভ লালসা বেবিচার থেকে আমাদেরকে দূরে রাখতে হবে।

Faiz Ahmed
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৮:১২ অপরাহ্ন

তাহলে আবার আজনবি থেকে আকামা করতে এত টাকা নেয় কেন?

Sarwar Hossain
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৯:৫৬ পূর্বাহ্ন

কেয়ামত সন্নিকটে এটাই এই ঘটনার মাধ্যমে বোঝা যায়।এটাই রসুল সঃ এর উক্তি

Ashraf
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৯:০৩ পূর্বাহ্ন

@ sarker- Golden Madina is not due to minerals but rather the people of Madina. those people are like gold. you want to keep in relation with them and meet with them again and again. they feed the people irrespective of color, nationality, and race. they are down to earth. before comments read more books.

khaled
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৫:৪০ পূর্বাহ্ন

রাজতন্ত্রের শক্তি আরও মজবুত হলো। আরও ভোগ বিলাস বেরে যাবে। এই অথর্ব রাজাগুলোর।

মিলন আজাদ
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৩:৫৫ পূর্বাহ্ন

এজন্যই বলা হয় সোনার মদীনা।

A.R.Sarker
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ২:০৯ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status