ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মিত্র দেশগুলোকে আধুনিকতম অস্ত্র দিতে চায় রাশিয়া: পুতিন

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১০:৫০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৪৩ অপরাহ্ন

বিশ্বজুড়ে মিত্র দেশগুলোর কাছে আধুনিকতম অস্ত্র বিক্রি করার জন্য প্রস্তুত রাশিয়া। মিত্রদের সামরিক সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করতেও আগ্রহী তারা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি এক ভাষণে এ ঘোষণা দিয়েছেন। তিনি দাবি করেছেন, রাশিয়ার কাছে যে অস্ত্র আছে তা পশ্চিমাদের থেকে অনেক বেশি শক্তিশালী। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, ইউক্রেনে বড় বাধার সম্মুখীন হচ্ছে রাশিয়া। দুটি প্রধান শহর থেকে পিছু হটতে হয়েছে রুশ সেনাদের। পূর্বাঞ্চলের যুদ্ধেও অগ্রগতি নেই কোনো। রাশিয়ার অস্ত্র ইউক্রেনে আহামরি তেমন সাফল্য দেখাতে পারেনি। তবে রাজধানী মস্কোর কাছাকাছি একটি অস্ত্র প্রদর্শনীতে যোগ দিয়ে পুতিন বলেন, রুশ অস্ত্র প্রতিদ্বন্দ্বীদের থেকে কয়েক বছর এগিয়ে আছে। তিনি আরও বলেন, লাতিন আমেরিকা, এশিয়া ও আফ্রিকায় মস্কোর যেসব মিত্রদেশ রয়েছে, তারা রাশিয়ার কাছে গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন
এসব দেশকে যেকোনো সময় আধুনিক অস্ত্র দেওয়ার ব্যাপারে মস্কো প্রস্তুত। পশ্চিমা বিশ্লেষকেরা বলছেন, অস্ত্র রপ্তানি চাঙা করতেই এ কথা বলেছেন পুতিন।      

সোমবার থেকে ওই প্রদর্শনী শুরু হয়েছে। সেখানে রুশ প্রেসিডেন্ট পুতিন ঘোষণা দিয়ে বলেন, সমমনা দেশগুলোকে অস্ত্র দিতে প্রস্তুত রাশিয়া। পুতিন বলেন, আমরা আমাদের মিত্রদের অত্যাধুনিক অস্ত্র দেওয়ার ব্যাপারে প্রস্তুত আছি। ছোট অস্ত্র থেকে সাঁজোয়া যান, আর্টিলারি, যুদ্ধবিমান ও সামরিক ড্রোন দিতে আগ্রহী। সত্যিকার লড়াই অভিযানে একবারের বেশি এসব অস্ত্র ব্যবহার করা হয়েছে। পুতিন বলেন, রুশ বাহিনী ডনবাসে তাদের দায়িত্ব সফলভাবে পালন করেছে। ধাপে ধাপে তারা ডনবাসকে স্বাধীন করছে।
 

পাঠকের মতামত

If this relationship grows nationwide, it can be said that more thought will be applied to any kind of ban. Global security will be strengthened and ensured. Therefore, it is important to increase this relationship globally. এই সম্পর্ক দেশব্যাপী বৃদ্ধি পেলে যে কোনো প্রকার নিষেধাজ্ঞা প্রদানে আরও বেশী চিন্তার প্রয়োগ ঘটবে বলা যায়। বিশ্বব্যাপী নিরাপত্তা জোরদার ও নিশ্চিত হবে। তাই এই সম্পর্ক বিশ্বব্যাপী আরও বৃদ্ধি করা জরুরী।

মোঃ মাহবুব আলম
১৫ আগস্ট ২০২২, সোমবার, ১০:৫৯ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status