ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মিয়ানমারে ‘স্থিতিশীলতায়’ সমর্থন রাশিয়ার

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৪:৪০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০২ পূর্বাহ্ন

মিয়ানমারের সামরিক জান্তাকে দেশে ‘স্থিতিশীলতা’ আনা এবং আগামী বছরে নির্বাচন অনুষ্ঠানে সমর্থন দিয়েছে রাশিয়া। সংকটবিধ্বস্ত মিয়ানমারের শীর্ষ জেনারেলদের সঙ্গে বুধবার সাক্ষাত করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ সময় তিনি এই সমর্থন ব্যক্ত করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

গত বছর ১লা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে টালমাটাল দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি। তাদের শাসনের বিরুদ্ধে যে প্রতিবাদ বিক্ষোভ গড়ে উঠেছে, তা দমন করতে লড়াই করছে জান্তা সরকার। এ জন্য তারা যে অপরাধ করছে তাকে যুদ্ধাপরাধ বলে অভিযোগ করেছে মানবাধিকার বিষয়ক গ্রুপগুলো। ক্ষমতাসীন সামরিক জান্তা আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। কিন্তু সামরিক জান্তা তাদের বৃহৎ মিত্র ও অস্ত্রের সরবরাহকারী রাশিয়ার সঙ্গে সম্পর্ককে গভীর করেছে। তারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে যথার্থ বলে মত দিয়েছে।

বিজ্ঞাপন
রাশিয়ার বার্তা সংস্থা তাস-এর মতে, মিয়ানমারের রাজধানী ন্যাপিডতে আলোচনায় মিলিত হন সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, দেশের পরিস্থিতিকে স্থিতিশীল করতে সামরিক সরকার যে তৎপরতা চালাচ্ছে, তার প্রতি আমাদের সংহতি আছে। তিনি আরও বলেন, আগামী বছর জাতীয় নির্বাচন। 

আমরা আশা করি, সেই নির্বাচনে আপনারা সফল হবেন। ল্যাভরভ ২০২৩ সালের আগস্টে প্রস্তাবিত নির্বাচনের প্রসঙ্গ উল্লেখ করে এ কথা বলেন। তবে বিরোধীদের অভিযোগ এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু কোনোটাই হবে না। গত মাসে মস্কো সফর করেছেন মিয়ামনারের সামরিক জান্তা মিন অং হ্লাইং। তিনি সোমবার বলেছেন, তার সংঘাতকবলিত দেশ যখন স্থিতিশীল এবং শান্তিপূর্ণ হবে, তখনই নির্বাচন হবে। 

মিয়ানমারে বেসামরিক জনগণের বিরুদ্ধে ব্যবহারের জন্য সামরিক জান্তাকে রাশিয়া ও চীন অস্ত্র দিচ্ছে বলে মানবাধিকার বিষয়ক গ্রুপ ও জাতিসংঘের বিশেষজ্ঞরা অভিযোগ করেছে। বৈঠকে দুই দেশের মধ্যে ভ্রমণ বৃদ্ধির জন্য নতুন কনসুলেট খোলার বিষয়ে আলোচনা করেছেন ল্যাভরভ এবং মিয়ানমারের সামরিক জান্তা। তবে ল্যাভরভের সফর নিয়ে সামরিক জান্তা এখনও কোনো মন্তব্য করেনি। ওদিকে কম্বোডিয়ায় চলমান আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যাওয়ার কথা ল্যাভরভের। এই সম্মেলনে মিয়ানমারের সামরিক কূটনীতিকদের বাইরে রাখা হয়েছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status