ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

সয়াবিন তেল লিটারে কমছে ১৪ টাকা

অর্থনৈতিক রিপোর্টার

(৪ সপ্তাহ আগে) ১৭ জুলাই ২০২২, রবিবার, ৯:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৮ পূর্বাহ্ন

আন্তর্জাতিক বাজারে দাম কমে আসার কারণে আপাতত দেশের বাজারে ভোজ্যতেলের দাম লিটারে ১৪ টাকা করে কমাতে সম্মত হয়েছেন মিল মালিকরা। রোববার মন্ত্রণালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে এবিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার কথা রয়েছে।

বাণিজ্য সচিবের তথ্য অনুযায়ী, প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম ১৮৫ টাকা, খোলা সয়াবিন তেল ১৬৬ টাকা, এবং পাম তেল ১৫২ টাকা। এর আগে গত ২৬শে জুন মন্ত্রণালয় ও মিল মালিকদের যৌথ সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেল প্রতিলিটার ১৯৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৮০ টাকা এবং পাম তেলের দর ১৫৮ টাকা নির্ধারণ করা হয়।

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে ব্যবসায়ীদের দাবির মুখে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ৯ই জুন পর্যন্ত  তিন দফায় লিটারপ্রতি ৫৫ টাকা বাড়ানো হয়েছিল। এরপর ২৬শে জুন বোতলজাত সয়াবিন লিটারে ছয় টাকা এবং রোববার ১৪ টাকা কমানোর ঘোষণা এল। 
বাণিজ্য সচিব বলেন, আজকে (রোববার) মিল মালিকদের সঙ্গে ভোজ্যতেলের মূল্য পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাসের কারণে তারা সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা এবং পাম তেলের দাম লিটারে ৬ টাকা করে কমানোর কথা জানিয়েছেন।

ভোজ্যতেল আমদানিকারক ও পরিশোধনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের সভাপতি ও টিকে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা হায়দারকে ফোন করা হলেও তিনি ধরেননি।

সংগঠনের সচিব নুরুল ইসলাম মোল্লা বলেন, তেলের দাম কমানোর কোনো সিদ্ধান্ত তার জানা নেই। এমন কিছু তাকে জানানো হয়নি। করোনাভাইরাস মহামারির মধ্যে ইউক্রেইন যুদ্ধ শুরুর পর সয়াবিনসহ ভোজ্যতেলের দর বিশ্ববাজারে চড়তে থাকায় ঈদের পর ৫ই মে সয়াবিন তেলের দাম লিটারে ৪০ টাকা বাড়ানো হয়েছিল।
 

বিজ্ঞাপন

পাঠকের মতামত

Komanor Darker Ki? Barie Den Na Keno?

Kam Nai
১৮ জুলাই ২০২২, সোমবার, ১২:০০ পূর্বাহ্ন

BAL is trying to appease people and buy their votes in the next general election.

Nam Nai
১৭ জুলাই ২০২২, রবিবার, ১০:৪৬ পূর্বাহ্ন

প্যাকেটজাত সয়াবিন তেল আছে। তার দাম নির্ধারণ জরুরী।

তৌহিদ
১৭ জুলাই ২০২২, রবিবার, ৮:৩৭ পূর্বাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status