ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিনোদন

‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন বন্যা

স্টাফ রিপোর্টার
২৪ এপ্রিল ২০২৪, বুধবার
mzamin

দেশের খ্যাতনামা রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পদক সম্মাননা গ্রহণ করেছেন। ২২শে এপ্রিল সন্ধ্যায় দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন তিনি। এর আগে গত জানুয়ারিতে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী এই তিন ক্যাটাগরির ১৩২ জন সম্মাননার জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছিল। অবশেষে আনুষ্ঠানিকভাবে তাদের সম্মাননা স্মারক তুলে দেয়া হয়েছে। এদের মধ্যে পাঁচজন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ আর ১১০ জন পদ্মশ্রী সম্মাননা পেয়েছেন। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অধ্যাপক ড. রেজওয়ানা চৌধুরী বন্যাকে শিল্পকলায় পদ্মশ্রী পদক প্রদান করেছেন। তিনি বাংলাদেশের একজন দক্ষ পেশাদার সংগীতশিল্পী, রবীন্দ্র সংগীতের একজন নিবেদিতপ্রাণ অনুশীলনকারী। এদিকে রেজওয়ানা চৌধুরী বন্যা শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গেও ব্যাপকভাবে সমাদৃত। প্রাথমিক অবস্থায় রেজওয়ানা চৌধুরী বন্যা ‘ছায়ানট’ ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি বুলবুল ললিতকলা একাডেমিতেও পড়াশোনা করেছেন।

বিজ্ঞাপন
তিনি ‘সুরের ধারা’ নামের একটি সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান চালু করেন। রবীন্দ্র সংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন। ২০১৬ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক লাভ করেছেন। তিনি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, আনন্দ সংগীত পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন। ভারতেও তিনি বেশ কিছু পদক পেয়েছেন। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বঙ্গভূষণ।

 

পাঠকের মতামত

salute by those people who are killed in border by India

monir
২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১০:০৬ পূর্বাহ্ন

নিখিল ভারতীয় লেস্পেন্সার সমিতির বিশিষ্ট সেবক পদ্মশ্রী পেয়ছে এতে আমাদের কি? আগামী বৎসর হয়তো পদ্মভূষণ, এর পরের বৎসর পদ্মবিভূষণ পাবে। বরঞ্চ এদের তলে তলের কাজকর্মের ব্যাপারে আমাদের আরো বেশি সতর্ক থাকতে হবে।

siddq
২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ৮:৩০ পূর্বাহ্ন

বিনোদন থেকে আরও পড়ুন

   

বিনোদন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status