ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

অপপ্রচার রোধে ভারতের পদ্ধতি অনুসরণ করা হবে-তথ্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার

(৪ সপ্তাহ আগে) ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ৬:৫২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০২ অপরাহ্ন

mzamin

অপপ্রচার বা ডিস-ইনফরমেশন রোধে কাজ করা ভারতীয় প্রতিষ্ঠানগুলোর পদ্ধতি অনুসরণ করা হবে। এ বিষয়ে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। পাশাপাশি বিটিভি দেখার বিষয়ে ভারতের জনগণের আগ্রহ তৈরির বিষয়েও ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেন, আমরা বিটিভিতে একটি দুই ঘণ্টার চাঙ্ক নিয়ে আন্তর্জাতিক নিউজ বিশ্লেষণ, চলমান ঘটনাবলী এবং নিউজ প্রেজেন্টেশন শুরু করতে যাচ্ছি। সেক্ষেত্রে ভারতের যেসব নিউজ এজেন্সি আছে, বিশেষ করে এএনআই তাদের সঙ্গে সহযোগিতা করা যায় কি না। যেহেতু বিটিভি ভারতে দেখানো হয়, বিটিভিতে আমরা দুই ঘণ্টার চাঙ্কটি শুরু করবো। এর সময় আমরা ধীরে ধীরে বাড়াবো। এটি আমরা আন্তর্জাতিক মানে করার চেষ্টা করছি। সেখানে দক্ষিণ এশিয়ার বিভিন্ন খবরাখবর থাকবে।

বিজ্ঞাপন
বাইরের দেশের খবর থাকবে। গ্লোবাল নিউজগুলো থাকবে। আমরা চিন্তা করবো ভারতের দর্শকদের আকৃষ্ট করার জন্য। আমাদের এগুলো দেখার জন্য। 
প্রতিমন্ত্রী বলেন, এছাড়া ভারতের যে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট আছে তাদের সঙ্গে একটা কোলাবারেশন করার চেষ্টা করবো। পাশাপাশি বিভিন্ন ধরনের এক্সচেঞ্জ প্রোগ্রাম ও ট্রেনিং এর বিষয় থাকবে। ‘মুজিব, যে সিনেমাটি কো-প্রোডাকশনে হয়েছে এ রকম আরও কোনো সিনেমার সুযোগ আছে কি না সে বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, অপপ্রচারের ব্যাপারে ভারতের কিছু ইনস্টিটিউশন আছে। সেগুলোর কাজ করার প্রক্রিয়া-পদ্ধতিগুলো বিনিময় এবং জানা-বোঝার চেষ্টা করবো। যদি ট্রেনিংয়ের প্রয়োজন হয় তবে সেক্ষেত্রে আমরা কোলাবরেশনে যাবো। এসব বিষয় নিয়ে মূলত আলাপ হয়েছে। ভারতের নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান প্রতিমন্ত্রী। তবে পদ্ধতিগত বিষয় নিয়ে বেসিক কিছু আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, আমরা মূলত সেসব বিষয় নিয়ে আলোচনা করেছি যেসব বিষয়ে কো-অপারেশনের সুযোগ রয়েছে। সেই কো-অপারেশনগুলো হলে আমি মনে করি বাংলাদেশ বিশেষভাবে বেনিফিটেড হবে। ভারতীয় দিকে ফিল্ম এবং টেলিভিশন নিয়ে যে অভিজ্ঞতা রয়েছে সেটা আমরা যতটা নেওয়ার চেষ্টা করবো। আমাদের এসব বিষয় আরেকটু ডেভেলপমেন্টের জন্য। বাংলাদেশের বিটিভি ভারতের বাজারে যাচ্ছে। দেখছে। কিন্তু কতটুকু দেখছে। আমরা আগ্রহ তৈরি করতে পারি কি না সেগুলো নিয়ে আলাপ হয়েছে। বাংলাদেশের সিনেমা ভারতে দেখানো নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আপনি তো জোর করে কোনো কিছু দেখাতে পারবেন না। যদি কোনো পণ্যের চাহিদা থাকে বাজারে সেটা অটোমেটিক্যালি যাবে।

 

পাঠকের মতামত

ভারত তো দুরের কথা বাংলাদেশের মানুষই তো বিটিভি দেখে না ।

শাহিনুর
১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৫:৫৩ পূর্বাহ্ন

ভারত ছাড়া পৃথিবীর আর কোন‌দেশ নাই

Dominos
১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ৯:১২ অপরাহ্ন

thanks for speaking the truth. varot is our model in all cases except those where common men are benefitted.

পাঠক
১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ৮:২৪ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

ইউকে-বাংলাদেশ ফাস্ট ট্র্যাক রিটার্ন চুক্তিতে সম্মত / বৃটেন থেকে ফেরত পাঠানো হবে ১১ হাজার বাংলাদেশিকে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status