ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

একই ব্যাংকে এমডি হতে পারবেন না মালিকদের সন্তানরা

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৮:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০৮ অপরাহ্ন

mzamin

ব্যাংকের কোনও পরিচালকের ছেলে-মেয়ে ওই ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পাবেন না। অর্থাৎ যিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হবেন সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদে তার পরিবারের কোনও সদস্য অন্তর্ভুক্ত থাকতে পারবে না। শুধু তাই নয়, যিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হবেন, তিনি অন্য কোনও ব্যবসায়ে বা পেশায় নিয়োজিত থাকতে পারবেন না। এছাড়া সংশ্লিষ্ট ব্যাংকে তার কোনও ব্যবসায়িক স্বার্থ জড়িত থাকতে পারবে না। একইভাবে ব্যাংকের কোনও পরিচালকের মালিকানাধীন বা স্বার্থ সংশ্লিষ্ট বা নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানের সঙ্গে তার কোনও সংশ্লিষ্টতা থাকতে পারবে না।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে একজন উপযুক্ত, পেশাগতভাবে দক্ষ ও অভিজ্ঞ ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ হওয়া আবশ্যক। ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে পূর্বের চেয়ে অনেক বেশি ব্যবসায়িক ও প্রযুক্তিগত ঝুঁকি মোকাবিলায় অধিকতর চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। এমন প্রেক্ষাপটে কেন্দ্রীয় ব্যাংক নতুন সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, যিনি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হবেন, তিনি কোনও ফৌজদারি আদালত কর্তৃক দণ্ডিত হতে পারবেন না। বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তিনি হবেন, যার সম্পর্কে কোনও দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে কোনও বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য নেই। তিনি কোনও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিধিমালা, প্রবিধান বা নিয়ামাচার লঙ্ঘনজনিত কারণে দণ্ডিত হননি।

বিজ্ঞাপন
তিনি এমন কোনও কোম্পানি বা প্রতিষ্ঠানের মালিকানার সঙ্গে যুক্ত ছিলেন না যার নিবন্ধন অথবা লাইসেন্স বাতিল করা হয়েছে অথবা কোম্পানি বা প্রতিষ্ঠানটি অবসায়িত হয়েছে। তিনি এমন কোনও কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা হিসেবে যুক্ত ছিলেন না যার নিবন্ধন অথবা লাইসেন্স তার সরাসরি বা পরোক্ষ অপরাধজনিত কারণে বাতিল করা হয়েছে। তিনি অর্থ-আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে কোনও কোম্পানি বা প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা কর্মচারী থাকাকালীন স্বীয় পদ হতে অপসারণ/বরখাস্ত/অবনমিত হননি বা অব্যাহতি প্রাপ্ত হননি।

কোনও ব্যাংক-কোম্পানি বা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বা চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা অন্য কোনও পদে আসীন থাকা অবস্থায় তাকে স্বীয় পদ হতে অপসারণ/বরখাস্ত/অবনমিত করা হয়নি বা অব্যাহতি দেয়া হয়নি। বাংলাদেশ ব্যাংকের অফসাইট বা অনসাইট পরিদর্শনে তার বিরুদ্ধে কোনও বিরূপ পর্যবেক্ষণ নেই।

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক যিনি হবেন, তিনি কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে গৃহীত ঋণের জন্য খেলাপি নন। তিনি পাওনাদারের প্রাপ্য পরিশোধ বন্ধ করেননি কিংবা পাওনাদারের সঙ্গে আপস রফার মাধ্যমে পাওনা আদায় হতে অব্যাহতি লাভ করেননি। তিনি কর খেলাপি নন। তিনি কোনও সময় আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হননি। তিনি ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে স্বীয় পেশায় দায়িত্ব পালনকালে কোনোরূপ অবৈধ কর্মকাণ্ডে জড়িত ছিলেন না।
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status