ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

রিহ্যাব নির্বাচন মঙ্গলবার, সর্তক অবস্থানে প্রশাসন

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ৬:৪৮ অপরাহ্ন

mzamin

আবাসন খাতের ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন বাংলাদেশের (রিহ্যাব) ২০২৪-২০২৬ মেয়াদি দ্বি-বার্ষিক নির্বাচনের ভোট মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে। রিহ্যাবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। রিহ্যাব জানায়, সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পূর্বনির্ধারিত ভেন্যু ফার্মগেট কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি)-এ বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। নির্বাচনে ঢাকার ২৯ পরিচালক পদের বিপরীতে লড়ছেন ৮৬ জন প্রার্থী। আর চট্টগ্রামের তিনটি পরিচালক পদের বিপরীতে প্রার্থী আছেন ৭ জন। সদস্যদের মধ্য থেকে মোট ভোটার হয়েছেন ৪৭৬ জন।
এদিকে আবাসন খাতের শীর্ষ সংগঠন রিহ্যাব নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু করতে সর্তক অবস্থানে রয়েছে প্রশাসন। নির্বাচনের দিন ভেন্যুতে বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব এবং আইন-শ্ঙ্খৃলা বাহিনীর অন্যান্য সদস্যদের মোতায়েন করতে ইতিমধ্যে নির্বাচন পরিচালনা বোর্ড সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে। অন্যদিকে, নির্বাচন নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ করতে নির্দেশনা দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এ প্রসঙ্গে তিনি বলেন, কেউ প্রভাব বিস্তারের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। রিহ্যাব নির্বাচনে তিনি এবং তার মন্ত্রণালয় রেফারির ভূমিকায় রয়েছেন।

বিজ্ঞাপন
এ কারণে নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ করতে তিনি বদ্ধপরিকর। এখানে পক্ষপাতিত্বের কোনো সুযোগ নেই। মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের তিনি সেভাবেই নির্দেশনা দিয়েছেন। 
উল্লেখ্য, রিহ্যাব নির্বাচন সামনে রেখে একটি প্যানেল বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে কোনো এক সময় তোলা একটি গ্রুপ ছবি ফেসবুক এবং হোয়াটস অ্যাপে শেয়ার করছে। সাধারণ ভোটারদের কেউ কেউ বিষয়টিকে নেতিবাচক হিসেবে দেখছেন। তাদের মতে, ভোটারদের প্রভাবিত করতে এ ধরনের কাজ করা হচ্ছে। তবে এ প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, যারা এটি করছে তাদের উদ্দেশ্য যে অসৎ এটি পরিষ্কার। এতে ভোটারদের প্রভাবিত হওয়ার কোনো সুযোগ নেই। 
জানা গেছে, প্রায় ১০ বছর পর রিহ্যাবের নেতৃত্ব নির্বাচনে সরাসরি ভোট হচ্ছে। ফলে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা জমে উঠেছে। প্রার্থীরা ভোট চাইতে এখন ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। রিহ্যাব নির্বাচনে এবার চারটি প্যানেল প্রতিদ্বন্ধিতা করছে। সেগুলো হচ্ছে সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক ও জাপান গার্ডেন সিটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ওয়াহিদুজ্জামানের নেতৃত্বাধীন আবাসন ব্যবসায়ী ঐক্য পরিষদ, সেঞ্চুরি রিয়্যালটির চেয়ারম্যান এম জি আর নাসির মজুমদারের নেতৃত্বে ডেভেলপারস ফোরাম, রিহ্যাবের সাবেক সহসভাপতি নজরুল ইসলামের নেতৃত্বে নবজাগরণ প্যানেল এবং সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি ও হামিদ রিয়েল এস্টেট কনস্ট্রাকশনের এমডি ইন্তেখাবুল হামিদের নেতৃত্বে জয় ধারা নামে একটি প্যানেল হয়েছে। চার প্যানেলের বাইরে আরও চারজন স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন বোর্ড।
নির্বাচন বোর্ডের চেয়ারম্যান ও যুগ্ম সচিব সুব্রত কুমার জানান, ইতিমধ্যে বোর্ড থেকে এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর এবং অধিদপ্তরকে প্রয়োজনীয় সহায়তা দিতে চিঠি দেয়া হয়েছে। কোন অনিয়ম এবং ভোট প্রভাবিত করার চেষ্টা করা হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status