ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

রাশিয়া ও ইউক্রেনীয়দের দীর্ঘমেয়াদি ভিসা বাতিল শ্রীলঙ্কায়

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১২:২১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৩ পূর্বাহ্ন

mzamin

রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য দীর্ঘমেয়াদী ভিসা বাতিল করছে শ্রীলঙ্কা। দেশটি বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে শ্রীলঙ্কায় দীর্ঘ মেয়াদী পর্যটক ভিসা নিয়ে বসবাস করছেন ওই দুটি দেশের অনেক নাগরিক। তাদের এসব ভিসার মেয়াদ আর বাড়াবে না শ্রীলঙ্কা। অভিবাসন বিষয়ক কমিশনার জেনারেল হর্ষ ইলুকপিতিয়া বলেন, এই ভিসাগুলোর মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব নাগরিককে শ্রীলঙ্কা ছাড়ার জন্য ৭ই মার্চ শেষ সময়সীমা বেঁধে দেয়া হয়েছে।

 তিনি আরও বলেন, বর্তমানে ফ্লাইট পরিচালনা স্বাভাবিক হয়েছে। এখন যার যার দেশে ফিরে যাওয়ায় কোনো জটিলতা নেই। গত দু’বছরে সরকারি হিসাব বলছে প্রায় দুই লাখ ৮৮ হাজার রাশিয়ান এবং প্রায় ২০ হাজার ইউক্রেনিয়ান সফর করেছেন শ্রীলঙ্কা। নির্ধারিত পর্যটক ভিসার মেয়াদ ৩০ দিন। এই সময় অতিক্রম হয়ে যাওয়া পর্যটকের সংখ্যা কত তা পরিষ্কার নয়। কিন্তু মনে করা হয় যে, উল্লেখযোগ্যসংখ্যক রাশিয়ান এবং অল্পসংখ্যক ইউক্রেনিয়ান বসবাস শুরু করেছেন শ্রীলঙ্কার ভিতরে।

বিজ্ঞাপন
সম্ভবত সামরিক বাহিনীতে বাধ্যতামূলকভাবে দায়িত্ব পালনের আহ্বান এড়ানোর জন্য তারা এটা করেছেন।

উল্লেখ্য, শ্রীলঙ্কার উপকূলীয় শহর উনাওয়াতুনায় একটি নৈশক্লাব আছে। এতে শুধুমাত্র ‘শ্বেতাঙ্গদের পার্টি’ আয়োজন করা হয়। এ কারণে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে। ক্লাবটি পরিচালনা করেন রাশিয়ানরা। তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মিডিয়াতে যখন তীব্র সমালোচনা চলছে, তখন সরকার ওই সিদ্ধান্ত নিয়েছে। 

এর আগে পর্যটকদের আকৃষ্ট করতে এবং অর্থনীতিকে চাঙ্গা করতে পৌঁছামাত্র ৩০ দিনের ভিসা নীতি ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। কারণ, মারাত্মক অর্থনৈতিক সঙ্কটের পড়ে শ্রীলঙ্কা। ২০২২ সালে বিদেশি ঋণের ৪৬০০ কোটি ডলার খেলাপি আছে সরকার এমন ঘোষণা দেয়া হয়। এতে কয়েক মাস ধরে রাজপথ উত্তপ্ত হয়ে ওঠে। এর ফলশ্রুতিতে তখনকার প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে পালিয়ে যান বিদেশে। তারপর পরিস্থিতি আস্তে আস্তে শান্ত হয়েছে। তবে আইএমএফের ২৯০ কোটি ডলারের একটি বেইলআউট প্যাকেজ দেশটির অর্থনীতিকে স্থিতিশীল করতে সহায়ক হয়েছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status