ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

প্রবাসীদের বিনিয়োগ বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রীর সাথে সেন্টার ফর এনআরবি প্রতিনিধি দলের বৈঠক

স্টাফ রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ৮ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৭:০০ অপরাহ্ন

mzamin

প্রবাসীদের বিনিয়োগ আর্কষণের প্রধান কাজ হচ্ছে বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করা। তাছাড়া বিনিয়োগের সঠিক তথ্য ও নীতি সহায়তা প্রবাসীদের বিনিয়োগে আগ্রহী করবে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) সেন্টার ফর এনআরবি’র একটি প্রতিনিধি দল বাণিজ্য প্রতিমন্ত্রী আহাসানুল ইসলাম টিটো এমপি র সাথে তার কার্যালয়ে সাক্ষাৎকালে এ কথা বলেন । সেন্টার ফর এনআরবি’র চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুয়েব আহমদ চৌধুরী, মাহাবুব আনাম, আওরঙ্গজেব চৌধুরী, মাশিউজ্জামান সেরনিয়াবাত ও মেহেদী হাসান চৌধুরী । এ সময় মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রতিনিধি দল প্রবাসীদের বিনিয়োগ সহায়ক নানা প্রস্তাব তুলে ধরেন, যার মধ্যে রয়েছে, প্রবাসী বিনিয়োগকারীদের জন্য বাণিজ্য মন্ত্রনালয়ে বিশেষ সেল গঠন করা,  প্রবাসী—বিনিয়োগ সহায়ক নীতিমালা ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা, প্রবাসীদের বন্ডে বিনিয়োগ বিষয়ে অংশীজন ও বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে দীর্ঘ মেয়াদী নীতিমালা গ্রহন করা, শেয়ার বাজার ও বন্ড মার্কেটে প্রবাসীদের বিনিয়োগে উৎসাহ প্রদান, প্রচার ও নীতিসহায়তা প্রদান, প্রবাসীদের সম্পদ ও প্রেরিত রেমিটেন্স—সংশ্লিষ্ট কর বিষয়ক জটিলতা নিরসন ও পদ্ধতি সহজ করা,  বিনিয়োগ আর্কষণের জন্য বিদেশে দেশের ইতিবাচক বিষয়গুলোর প্রচারণার ব্যবস্থা এবং খাত সংশ্লিষ্ট সরকারী—বেসরকারী প্রতিষ্ঠানকে এ কাজে যুক্ত করা, প্রবাসীদের নিয়ে বিনিয়োগ পরামর্শক গ্রুপ তৈরি করা। প্রবাসী ব্যবসায়ীদের দেশে ম্যাচ—ফান্ডিং এর মাধ্যমে যোগ্যতা অনুযায়ী ঋণ প্রদানের ব্যবস্থা করা (দেশীয় ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে), অঞ্চলভিত্তিক  প্রত্যাগত প্রবাসীদের আর্থিক ও অন্যান্য সহায়তা প্রদানের মাধ্যমে তাদের অর্জিত দক্ষতা বাণিজ্য ও বিনিয়োগে কাজে লাগানো, প্রবাসীদের বিনিয়োগের সব্বোর্চ্চ নিরাপত্তা প্রদান করা, প্রবাসীদের বাণিজ্য সম্প্রসারণে মেধাবী বাণিজ্য কর্মকর্তাদের মিশনসমূহে নিয়োগ করে তথ্যকেন্দ্র পরিচালনা ও সহায়তা প্রদান এবং নিষ্ঠাবান সেবা প্রদানকারী ও দেশের বাণিজ্যিক ভাবমুর্তি উন্নয়নে ভ’মিকা রাখা কর্মকর্তাদের স্বীকৃতি প্রদানের ব্যবস্থা করা।

বৈঠকে মন্ত্রী মনোযোগ সহকারে প্রতিনিধিদলের বক্তব্য শুনেন এবং তার মন্ত্রণালয়ের অধীন বিষয়গুলো বিবেচনার আশ^াস প্রদান করেন। তিনি বিভিন্ন দেশে অনুষ্ঠেয় মেলা সমূহে বাংলাদেশের পণ্য বিশেষ করে হস্তশিল্প ও বাংলাদেশের খাদ্য পণ্য জনপ্রিয় করা ও বিপণনে প্রবাসীদের সহায়তা কামনা করেন। বিদেশে মিশনগুলোতে বাণিজ্য কর্মকতার্ নিয়োগ বিষয়ে মন্ত্রী বলেন, ইতিমধ্যে আমরা বিভিন্ন দেশে নিয়োজিত কর্মকর্তাদের সাথে জুম বৈঠক করেছি এবং তাদেরকে নানা নির্দেশনা প্রদান করেছি। তিনি এনআরবি সেন্টারের ব্রান্ডিং কাযর্ক্রমের প্রশংসা করেন।
 

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status