ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

ঢাকায় আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হচ্ছে বুধবার

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২৩ জানুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১২:১৬ পূর্বাহ্ন

প্লাস্টিক খাতে বছরে রপ্তানি প্রবৃদ্ধি ২০ শতাংশ হারে বাড়ছে। তাই তৈরি পোশাকের মতো প্লাস্টিক খাতেও সব ধরনের সুযোগ-সুবিধা চায় এ খাতের ব্যবসায়ীরা। সোমবার ঢাকার পল্টনে বিপিজিএমইএর কার্যালয়ে ১৬তম ‘বাংলাদেশ আন্তর্জাতিক প্লাস্টিক, প্রিন্টিং ও প্যাকেজিং ইন্ডাস্ট্রি মেলা’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি  সভাপতি সামিম আহমেদ।

এ সময় তিনি বলেন, আগামী বুধবার থেকে শুরু হবে প্লাস্টিক পণ্যের মেলা। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক এসোসিয়েশন (বিপিজিএমইএ)। বুধবার শুরু হয়ে চার দিনব্যাপী এ মেলা চলবে আগামী শনিবার পর্যন্ত।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সামিম আহমেদ জানান, প্লাস্টিক খাতে বিনিয়োগ, কর্মসংস্থান ও রপ্তানি বেড়েছে। বর্তমানে রপ্তানিতে এ খাত ১২তম। গত ২০১০-১১ অর্থবছরে প্লাস্টিক রপ্তানি ছিল ৬ কোটি ৮৭ লাখ ডলার। আর সদ্য সমাপ্ত অর্থ বছরে (২০২২-২০২৩) রপ্তানি হয়েছে মোট ২০ কোটি ৯৯ লাখ ডলার। যা তার আগের বছরের তুলনায় প্রায় ২৬.২৩ শতাংশ বেশি। এছাড়া এ খাতে বছরে প্রবৃদ্ধি হচ্ছে ২০ শতাংশ হারে।

প্লাস্টিক খাতের অগ্রগতির চিত্র তুলে ধরে তিনি আরও জানান, প্লাস্টিক খেলনা রপ্তানি বাড়ছে।

বিজ্ঞাপন
এছাড়া পিপি ওভেন ব্যাগ খাতে ৭০টি শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বিনিয়োগ হয়েছে প্রায় ৪ হাজার কোটি টাকা। আগামীতে দেশে পেট্রোকেমিক্যাল শিল্প গড়ে উঠবে। ইতিমধ্যে বেশ কয়েকটি রি-সাইক্লিং শিল্প কাজ করছে। অটোমোবাইল এবং ইলেকট্রিক ও ইলেকট্রনিকস খাতে প্লাস্টিকের ব্যবহার বাড়ছে। ভবিষ্যতে এ খাত আরও বিস্তৃত হবে। তবে পোশাক খাত যেসব সুবিধা পাচ্ছে প্লাস্টিক খাত সেসব সুবিধা পাচ্ছে না। তাই এ খাতের উন্নয়নে পোশাক খাতের মতো যথাযথ নীতি সহায়তা এবং তা বাস্তবায়নে সরকারের সমর্থন প্রয়োজন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় মেশিনারিজ, মোল্ড, কাচাঁমাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নেবে। স্থানীয়ভাবে ১৫টি ক্যাটাগরিতে অংশ নিচ্ছে প্লাস্টিকের গৃহস্থালি পণ্য, ক্রোকারিজ, প্যাকেজিং ম্যাটারিয়ালস, খেলনা, ফার্মাসিউটিক্যালস, ফার্নিচার, গার্মেন্ট এক্সেসোরিজ, পিপি ওভেন ব্যাগ, অটোমোবাইল, ইলেকট্রিক ও ইলেকট্রনিপ পণ্য। এছাড়া এসব পণ্য উৎপাদনকারী বিভিন্ন মেশিনারিজও অংশ নেবে।

মেলায় চীন, তাইওয়ান, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মিসর, হংকং, ইতালি, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাতসহ ২০টি দেশের প্রতিনিধিরা অংশ নেবে। বিদেশিদের অংশ নেয়ার জন্য ইতিমধ্যে প্রায় ৮শ ভিসা লেটার ইস্যু করা হয়েছে।

মেলায় বিদেশি ৬০০ কোম্পানির ৮০০ স্টল এবং দেশীয় ৫৪টি কোম্পানির ১৬১টি স্টল অংশ নেবে। মেলায় প্লাস্টিক খাতের ওপর চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি ইকবাল হোসেন, সাবেক সভাপতি এ এস এম কামাল উদ্দিন, ইউসুফ আশরাফ, ফেরদৌস ওয়াহেদ, শাহেদুল ইসলাম হেলাল প্রমুখ।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status