ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

জার্মানিতে পণ্য প্রদর্শন করবে ৫৮টি বাংলাদেশি কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ১৮ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৮:৪৯ অপরাহ্ন

mzamin

আগামী ২৬-৩০ জানুয়ারি জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিতব্য বিশ্বের সবচেয়ে বড় কনজিউমার গুডসের প্রদর্শনী অ্যাম্বিয়েন্তেতে ৫৮টি বাংলাদেশি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করবে। রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) প্যাভিলিয়নের মাধ্যমে বাংলাদেশ সরকার অ্যাম্বিয়েন্তে ২০২৪-এ অংশগ্রহণ করছে। অ্যাম্বিয়েন্তে আগামী ২৬ থেকে ৩০ জানুয়ারি জার্মানির ফ্রাঙ্কফুর্ট অ্যামমেইনে অনুষ্ঠিত হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই প্রদর্শনীতে আতিথেয়তা থেকে শুরু করে অফিস সরবরাহ পর্যন্ত বিভিন্ন সেক্টরের ক্রেতারা বিখ্যাত বিশেষ প্রদর্শকদের বিভিন্ন রেঞ্জের পণ্যের প্রত্যাশা করতে পারেন। ৮৩টি দেশের ৩ হাজার ৯০০ জনেরও বেশি প্রদর্শক এই প্রদর্শনীতে অংশ নেবেন।

মেলায় বাংলাদেশের ৫৮ জনের বেশি প্রদর্শক দেশের প্রতিনিধিত্ব করবেন। প্যারাগন সিরামিকস, আর্টিসান সিরামিকস এবং প্রতীক সিরামিকস হল ১২.০ (ডাইনিং)-এ তাদের পণ্য প্রদর্শনের জন্য নির্ধারিত রয়েছে। এছাড়া অন্যান্য কোম্পানি যেমন বিডি ক্রিয়েশন, প্রকৃতি, ঢাকা হ্যান্ডিক্রাফট, আরএফএল প্লাস্টিক এবং গোল্ডেন জুট হল ১০.১, ১০.৪, ১১.০, এবং ১১.১ (গিভিং অ্যান্ড লিভিং) হলগুলোতে প্রদর্শিত হবে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো ভর্তুকিসহ স্টল প্রদান করে হস্তশিল্প, ঘর সাজানোর পণ্য এবং রান্নাঘরের আনুষাঙ্গিক রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করছে। এই উদ্যোগটি এসকে হ্যান্ডিক্রাফটস, সৈয়দপুর এন্টারপ্রাইজ এবং ক্রাফট অ্যান্ড ডিজাইনসহ ছোট ও মাঝারি রপ্তানিকারকদের বিশ্বের বৃহত্তম ভোক্তা মেলায় তাদের পণ্য প্রদর্শনের অনুমতি দেয়, যার ফলে তাদের রপ্তানির সুযোগ বৃদ্ধি পায়। ত্রিশ বছরেরও বেশি সময় ধরে, বাংলাদেশ অ্যাম্বিয়েন্তেতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে, যার ফলে পাট ও হস্তশিল্পের মতো বিভিন্ন শিল্পের প্রচুর বিকাশ ঘটেছে।

উল্লেখযোগ্য, ভারতের পরেই দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম অংশগ্রহণকারী হিসাবে সেখানে ব্যাপক পরিসরে পণ্য উপস্থাপন করে। ২০২৩ সালে ৮৩টি দেশের ৪ হাজার ৫৬১টিরও বেশি প্রদর্শক অংশগ্রহণ করেছিল এবং ১৭০টি দেশের ১ লাখ ৯ হাজার ৪৯১ জন দর্শকের কাছে তাদের পণ্যের প্রদর্শন করেছিল। 
 

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status