ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

সালমান এফ রহমানের সঙ্গে এফবিসিসিআই নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ১৮ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৬:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৭ পূর্বাহ্ন

mzamin

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের ব্যবসা, বাণিজ্য এবং বিনিয়োগকে আরও ত্বরান্বিত করতে সরকারের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। এসময় এফবিসিসিআই’র সহ-সভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, শমী কায়সার, মো. মুনির হোসেন ও এফবিসিসিআই’র পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করায় এফবিসিসিআই’র সাবেক সভাপতি সালমান এফ রহমানকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান এফবিসিসিআই নেতৃবৃন্দ।

বিগত বছরগুলোর মতো আগামীতেও বেসরকারি খাতের উন্নয়নে সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, বিগত বছরগুলোতে সরকারের অব্যাহত সহযোগিতার কারণে বেসরকারি খাত অনেক দূর এগিয়েছে। ভবিষ্যতেও সরকারের সহযোগিতা নিয়ে অর্থনৈতিক সংকট মোকাবিলায় কাজ করতে চায় এফবিসিসিআই।

এসময় শিল্পকারখানায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিতকরণ, মূল্যস্ফীতি ও ব্যবসার পরিচালন ব্যয় নিয়ন্ত্রণ, কর কাঠামোর আধুনিকায়ন, ব্যাংক ঋণের সুদহার সহনীয় পর্যায়ে রাখা, রপ্তানি বাণিজ্যের ক্রয়াদেশ সহজীকরণে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন এফবিসিসিআই সভাপতি।

দেশে ব্যবসা বান্ধব পরিবেশ উন্নত করতে বেসরকারি খাতের সঙ্গে সরকার আরও নিবিড়ভাবে কাজ করবে বলে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের গৃহীত নানা পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, নতুন করে দায়িত্ব গ্রহণের পর অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে সরকার এরই মধ্যে পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনায় বেসরকারি খাতকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে।

রপ্তানি সম্প্রসারণে প্রচলিত বাজারের পাশাপাশি নতুন ও সম্ভাবনাময় বাজারগুলো নিয়ে এফবিসিসিআইকে কাজ করার পরামর্শ দেন তিনি। এসময় করের আওতা সম্প্রসারণের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ বাড়াতে ব্যবসায়ীদের সহযোগিতা চান তিনি।

এফবিসিসিআইকে সবসময় নিজের পরিবার হিসেবে গণ্য করেন উল্লেখ করেন সালমান এফ রহমান। চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও শিল্প বৈচিত্র্যকরণ এবং নিজেদের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে বেসরকারি খাত অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
 

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status