ঢাকা, ২৬ জুন ২০২২, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ জিলক্বদ ১৪৪৩ হিঃ

দেশ বিদেশ

পদ্মা সেতু উদ্বোধন ঘিরে সর্বোচ্চ সতর্কতা, মাঠে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫ হাজার সদস্য

স্টাফ রিপোর্টার
২৪ জুন ২০২২, শুক্রবার

আগামীকাল ২৫শে জুন দেশের সবচেয়ে বৃহৎ যোগাযোগ প্রকল্প পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে সর্বোচ্চ সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী। উদ্বোধন কার্যক্রম নির্বিঘ্নে সম্পন্ন করতে সার্বিক নিরাপত্তায় নিয়োজিত থাকবে পুলিশ, র‌্যাব, গোয়েন্দা, পিবিআই, আর্মড পুলিশ, সিআইডি, সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে পাঁচ হাজার সদস্য। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। সূত্র জানায়, উদ্বোধনের দিন পদ্মার দুই পাড়ে র‍্যাবসহ পুলিশের সাড়ে পাঁচ হাজারের বেশি সদস্য ইউনিফর্মে মোতায়েন থাকবেন। এর বাইরে সাধারণ পোশাকে র‌্যাব, গোয়েন্দা, ডিজিএফআই, এনএসআই দায়িত্ব পালন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ কোনো অঞ্চলের নয়, সারা দেশের এবং দেশের বাইরে থেকে লাখ লাখ মানুষ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অংশগ্রহণ করবেন। এই সময়ে স্বপ্নের পদ্মা সেতুকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ধরনের গুজব এবং অপপ্রচার রোধে সর্বোচ্চ নজরদারি নিশ্চিত করেছে পুলিশের সাইবার মনিটরিং সেল। তারা রাউন্ড দ্য ক্লক পদ্ধতিতে ২৪ ঘণ্টাই মনিটর করছে। এই দিনটিকে কেন্দ্র করে সারা দেশে থানা পর্যায় থেকে শুরু করে সর্বত্রই কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নে দেশের প্রতিটি থানায় লিখিত আকারে নির্দেশনা পাঠিয়েছে পুলিশ সদর দপ্তর।

বিজ্ঞাপন
এছাড়া আকাশ পথে সার্বক্ষণিক টহল দেবে র‍্যাব’র এয়ার উইং। পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে সকল বিভাগীয় এবং জেলা পর্যায়ে দেশের প্রতিটি থানায় নিরাপত্তা জোরদারে নির্দেশ পাঠিয়ে সর্বোচ্চ সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে। 
সেতুর দুই প্রান্ত, সমাবেশ স্থলসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‍্যাব’র বোম্ব ডিস্পোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং সম্পন্ন করা হবে। র‍্যাব’র বোম্ব ডিসপোজাল ইউনিট যেকোনো উদ্ভূত পরিস্থিতির জন্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত থাকবে। পাশাপাশি যেকোনো পরিস্থিতিতে র‍্যাব এয়ার উইংয়ের হেলিকপ্টার প্রস্তুত রয়েছে। অনুষ্ঠান চলাকালীন সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাব’র কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ, আউটার পেরিমিটার, পেট্রোল, মোটরসাইকেল পেট্রোল, ফুট পেট্রোল, বোট পেট্রোলিং, অবজার্ভেশন পোস্ট, চেক পোস্ট এবং প্রয়োজনীয়সংখ্যক সিসিটিভি মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার মানবজমিনকে বলেন, পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠানসহ এদিন পদ্মার এপার ওপারসহ সারা দেশে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব অনুষ্ঠান যেন নির্বিঘ্নে সম্পন্ন হয় সেই লক্ষ্যে অন্যান্য বাহিনীর পাশাপাশি কাজ করছে গোয়েন্দা পুলিশ। ইতিমধ্যে মাঠপর্যায়ে পর্যাপ্তসংখ্যক গোয়েন্দা পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশনস ও মিডিয়া অ্যান্ড প্ল্যানিং) মো. হায়দার আলী খান বলেন, পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে পদ্মার দুই পাড়েই বড় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মাদারীপুরের বৃহৎ জনসভায় সর্বোচ্চসংখ্যক মানুষ অংশ গ্রহণ করবেন। এছাড়া এপারে মাওয়া অংশে থাকবে মূল আয়োজন। অনুষ্ঠানটির সার্বিক নিরাপত্তার অংশ হিসেবে মাঠ পর্যায়ে একাধিক গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হয়েছে। এখন পর্যন্ত কোনো প্রকার নাশকতা বা অপতৎপরতার তথ্য মেলেনি। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ভিড়ে ছদ্মবেশে কেউ প্রবেশ করে যাতে কোনো ধরনের নাশকতা চালাতে না পারে সে জন্য তল্লাশির ব্যবস্থা শেষে অনুষ্ঠানে প্রবেশ করানো হবে। সব ধরনের নাশকতা ঠেকাতে বিশেষ তল্লশির ব্যবস্থা থাকবে। পাশাপাশি অনুষ্ঠানকে ঘিরে কেউ যেন উসকানি ও নাশকতামূলক কর্মকাণ্ড সংঘটিত করতে না পারে তাদেরকে সাইবার পেট্রোলিং ও মনিটরিং এর আওতায় আনা হবে। ২৪ ঘণ্টাই সাইবার পেট্রোলিং টিমের নজরদারি চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে যেন কেউ কোনো গুজব ছড়াতে না পারে এ বিষয়ে সাইবার প্যাট্রোলিং টিম সতর্ক অবস্থানে রয়েছে।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com