ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

বাসযোগ্য শহরের তালিকায় এবারও তলানিতে ঢাকা

মানবজমিন ডেস্ক

(৬ দিন আগে) ২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ১:৩৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:২৩ অপরাহ্ন

বাসযোগ্য শহরের তালিকায় বরাবরের মতোই তলানিতে রয়েছে ঢাকা। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বা ইআইইউ’র করা এ বছরের তালিকায় ঢাকার অবস্থান ১৬৬তম। বিশ্বের ১৭২টি শহরের মধ্যে করা গবেষণায় বাংলাদেশের থেকে পেছনে আছে মাত্র ৬টি শহর। এগুলো হচ্ছে নাইজেরিয়ার লাওস, লিবিয়ার ত্রিপলি, আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউনিগির পোর্ট মোরসবি। 

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ‘বাসযোগ্য শহরের বৈশ্বিক তালিকা ২০২২’ প্রতিবেদন অনুযায়ী, বাসযোগ্য শহরের তালিকার শেষের ১০টি শহরের মধ্যে রয়েছে ঢাকা। যদিও গত বছরের তুলনায় কয়েক ধাপ এগিয়েছে ঢাকা। ২০২১ সালের রিপোর্টে ১৪০ শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৩৭। সে হিসেবে এ বছর ঢাকার থেকেও খারাপ অবস্থার শহরের সংখ্যা বেড়েছে। তাছাড়া মোট ১০০ পয়েন্টের হিসেবেও ঢাকার পয়েন্ট বেড়েছে। মোট ১০০ সূচকের মধ্যে ঢাকার এবারের স্কোর ৩৯.২, গত বছর যা ছিল ৩৩.৫।

ফ্রান্স ২৪-এর রিপোর্টে বলা হয়েছে, এ বছর বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার নাম। ইউক্রেনে রুশ আক্রমণের কারণে কিয়েভকে এ বছর এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি।

বিজ্ঞাপন
তবে পশ্চিমা নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাশিয়ার শহর মস্কো ও পিটার্সবার্গ এ তালিকায় স্থান পেয়েছে। গত বছর বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষ অবস্থানে ছিল নিউজিল্যান্ডের শহর অকল্যান্ড। এ বছর সে স্থান দখল করেছে ভিয়েনা। অন্যদিকে অকল্যান্ড চলে গেছে ৩৪তম অবস্থানে। আর ভিয়েনা ১২তম অবস্থান থেকে উঠে এসেছে শীর্ষে।

মূলত ৫টি মানদণ্ড বিবেচনায় নিয়ে এ তালিকা করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। এগুলো হচ্ছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো। বসবাসযোগ্য শীর্ষ ১০টি শহরের মধ্যে ৬টিই ইউরোপের। ভিয়েনা ছাড়া অন্য শহরগুলো হচ্ছে, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা, জার্মানির ফ্রাঙ্কফুর্ট এবং নেদারল্যান্ডসের আমস্টারডাম। ইউরোপের বাইরের শহরগুলোর মধ্যে রয়েছে কানাডার ক্যালগারি, ভাঙ্কুভার ও টরন্টো, জাপানের ওসাকা এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন।

গত বছরের মতো এ বছরও বাসযোগ্য শহরের তালিকায় একেবারে তলানিতে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। শহরটির অবস্থান ১৭২তম।
 

পাঠকের মতামত

মহামান্য, দেশের সব প্রশঙসা আপনার ও আপনার পরিবারের জন্য।এটাও গ্রহন করুন।

nasym
২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ১১:১২ পূর্বাহ্ন

বিদেশ থেকে ঢাকায় নামলে নিজের লজ্জা নিজেই ঢেকে রাখি । এই শহর শুধু অবাসযোগ্যই নয় মনেহয় মানবসভ্যতার লেশ মাএ নেই মানুষের আচার আচরনে। কবে আমাদের বোধোদয় হবে সেটাই ভাবি ।

Shanto
২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ১০:৪০ পূর্বাহ্ন

এতো উন্নয়ন, মেগা প্রকল্প তারপরও আমরা তলানিতে কেন?? এটা বিএনপি'র ষড়যন্ত্র। হা হা হা

Azad
২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ১:৫৩ পূর্বাহ্ন

আমরা আগেও তলানিতে ছিলাম, ভবিষ্যৎতেও থাকবো। প্রশাসনের কর্তা ব্যাকতি, যারা নগর পরিকল্পনা নিয়ে কাজ করেন তারতো আর এদেশে থাকবেন না। জাতীয় গৃহায়ণ কতৃপক্ষ ও রাজউক ইত্যাদি সংস্থা যারা নগর উননয়ন ও পরিকল্পনা নিয়ে কাজ করেন তাদের লক্ষ্যই হলো রাজধানীতে কোন খালি জায়গা অর্থাৎ খেলার মাঠ, লেক, পার্ক, সবুজ চত্তর ইত্যাদি রাখা যাবেনা। এগুলো বরাদ্দ দিলে সরকার অনেক টাকা পাবে। এসব গ্যানপাপিদের কে শিক্ষা দিবে। যেকোনো ভাবে বরাদ্দ দিতে পারলে তাদেরও কিছু আসে। ঢাকা শহর পৃথিবীর সবচেয়ে বাসের অযোগ্য শহর হলে কর্তাব্যাকতিদের কিছু আসে যায়না। ধন্যবাদ।

S.M. Rafiqul Islam
২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ১:৪৫ পূর্বাহ্ন

এইভাবে চললে , আর বিশ বছর পর ঢাকা শহর মানুষের বাস যোগ্য থাকবে না । ভূমিকম্প হবে , অনেক বহুতল ভবন মাটিতে দেবে যাবে , বৃক্ষহীন মরুর শহরে পরিণত হবে ।

Zakiul Islam
২৩ জুন ২০২২, বৃহস্পতিবার, ১:২৩ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com