ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

দনেৎস্ক যোদ্ধাদের অর্ধেকের বেশিই হতাহত হয়েছে: বৃটেন

মানবজমিন ডেস্ক

(৩ দিন আগে) ২২ জুন ২০২২, বুধবার, ২:১০ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধে দনেৎস্ক (ডিপিআর) অঞ্চলের রুশপন্থী যোদ্ধাদের অর্ধেকের বেশিই হতাহত হয়েছেন। এমন দাবিই করেছে বৃটিশ গোয়েন্দারা। বুধবার প্রকাশিত এক গোয়েন্দা রিপোর্টে বৃটেন দাবি করেছে, দনেৎস্কের রুশপন্থী যোদ্ধাদের ৫৫ শতাংশ হয় নিহত হয়েছেন, না হয় আহত হয়েছেন। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

খবরে জানানো হয়, গত ১৬ জুন ডিপিআর জানিয়েছিল তাদের মোট ২ হাজার ১২৮ সেনা নিহত হয়েছেন। এবং ৮ হাজার ৮৯৭ জন আহত হয়েছেন। এখান থেকেই ডনবাস অঞ্চলে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। উভয় পক্ষই ব্যাপক সংখ্যক সেনা হারাচ্ছে। এর সঠিক সংখ্যা জানা প্রায় অসম্ভব। বৃটেন দাবি করেছে, ডিপিআর যোদ্ধাদেরকে পুরানো অস্ত্র দিয়ে যুদ্ধ করতে হচ্ছে। তাদের সরঞ্জামগুলো প্রায় সবই সোভিয়েত আমলের।

তবে ডনবাস অঞ্চলে বড় সফলতা পাচ্ছে রাশিয়া।

বিজ্ঞাপন
এরইমধ্যে অঞ্চলটির প্রায় পুরোটাই রুশ নিয়ন্ত্রণে চলে এসেছে। মারিউপোল ও সেভেরোদনেতস্কের মতো গুরুত্বপূর্ণ শহরগুলো দখলে নিয়েছে। এখন সেভেরোদনেতস্কের আসেপাশের অঞ্চল দখলের চেষ্টা করে রুশ বাহিনী। রাশিয়া তার রিজার্ভে থাকা সেনাদের ডনবাসে নামানোর জন্য প্রস্তুত করছে। ডনবাস দখল করেই রাশিয়া থেমে যাবে সেই সম্ভাবনাও দিন দিন কমে আসছে। এরইমধ্যে ডনবাসের বাইরে বেশ কিছু এলাকায় রুশ বাহিনীর অগ্রসর দেখা গেছে।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com