ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

গুরুত্বপূর্ণ খারকিভ দখলে নতুন করে প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

মানবজমিন ডেস্ক

(৪ দিন আগে) ২১ জুন ২০২২, মঙ্গলবার, ২:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২৮ অপরাহ্ন

আবারও খারকিভ দখলের চেষ্টা করছে রাশিয়া। এ জন্য প্রস্তুতি গ্রহণ করছে রুশ সেনারা। তারা যুদ্ধের প্রথমেও একবার খারকিভে প্রবেশ করেছিল। তবে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে সাময়িক সময়ের জন্য খারকিভ দখলের চেষ্টায় ক্ষান্ত দিয়েছিল মস্কো। এখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ সেনারা আবারও খারকিভ ও এর আশেপাশের অঞ্চল দখলের প্রস্তুতি নিচ্ছে। এ খবর দিয়েছে আল-জাজিরা। 

খবরে জানানো হয়, সম্প্রতি ইতালিতে অনুষ্ঠিত ‘আইএসপিআই গোবাল পলিসি ফোরাম’-এ ভার্চুয়ালি যোগ দেন জেলেনস্কি। সেখানে তিনি জানান, রাশিয়ার সেনারা খারকিভ অঞ্চলে আবারও সঙ্ঘবদ্ধ হচ্ছে। এর আগে ইউক্রেন এই অঞ্চলকে একবার মুক্ত করেছিল। কিন্তু তারা এখন আবারও এটিকে দখলে নিতে চায়, আমরা তাই দেখতে পাচ্ছি। রাশিয়া গত মে মাসের মাঝামাঝি সময়ে খারকিভ থেকে পিছু হটতে শুরু করে।

বিজ্ঞাপন
যদিও সেখানে এরইমধ্যে কয়েক সপ্তাহব্যাপী ভয়াবহ বোমা হামলা চালিয়েছে দেশটি। বক্তব্যে জেলেনস্কি আরও দাবি করেন, রুশ আক্রমণের কারণে ইউক্রেনে প্রায় ১ কোটি ২০ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। এরমধ্যে ৫০ লাখের বেশি মানুষ দেশ ছেড়েছেন। 

জেলেনস্কি বলেন, মিকোলাইভ অঞ্চলেও বোমা হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। সেখানে প্রায় ৫ লাখ মানুষ বাস করেন। তারা স্লোভিয়ানস্ক দখল করে পুরোপুরি ধ্বংস করে দিতে চায়। সেখানেও এক লাখ মানুষ বাস করতো। এর আগে মারিউপোল এবং সেভেরোদনেৎস্কের মতো গুরুত্বপূর্ণ শহর দখল করেছে রাশিয়া। এখন ইউক্রেনের আরও শহর দখলে এগিয়ে যাচ্ছে দেশটি।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com