ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

এক্সপো ২০৩০: যে কারণে সৌদির ওপর থেকে সমর্থন তুলে নিলো ইসরাইল

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৯ নভেম্বর ২০২৩, বুধবার, ৬:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩৮ পূর্বাহ্ন

mzamin

এক্সপো ২০৩০ সম্মেলন আয়োজনে বিড করেছে সৌদি আরব। এতে প্রাথমিকভাবে সমর্থন দিয়েছিল ইসরাইল। কিন্তু গাজায় ইসরাইলি বর্বরতার সমালোচনা করায় সৌদি আরবের উপর থেকে সমর্থন প্রত্যাহার করেছে দেশটি। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।

খবরে জানানো হয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করেই ইসরাইল সরকার ওই সিদ্ধান্ত নিয়েছে। এখন ইসরাইল এই আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজনের জন্য ইতালীকে সমর্থন দেবে। সৌদি আরব ও ইসরাইলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে আলোচনা চূড়ান্ত পর্যায়ে ছিল বলে ধারণা করা হয়। কিন্তু গত ৭ই অক্টোবর ইসরাইলে হামাসের হামলা সবকিছু পালটে দেয়। 

হামাসের ওই হামলার পর ইসরাইল গাজায় গত কয়েক দশকের মধ্যে সবথেকে বর্বর ধ্বংসযজ্ঞ চালায়। এর সমালোচনায় সরব হয় সৌদি আরবসহ গোটা মুসলিম বিশ্ব। এমন পরিস্থিতি সৃষ্টি হয় যেখানে ইসরাইল-সৌদি সম্পর্কোস্থাপনের আলোচনা আর সামনে আগানো অসম্ভব হয়ে যায়। বিভিন্ন সূত্রে জানা যায় যে, সৌদি আরব ইসরাইলকে সরাসরি বিষয়টি জানিয়ে দিয়েছে। 

এরপরই ইসরাইলও সৌদি আরবের প্রতি সমর্থন প্রত্যাহারের নেয়ার সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন
ওই বৈশ্বিক ইভেন্টটি আয়োজনে সৌদি আরবকে ইউক্রেন, দক্ষিণ কোরিয়া ও ইতালির সঙ্গে প্রতিযোগিতা করতে হচ্ছে। ‘দ্য ইন্টারন্যাশনাল এক্সপো এক্সিবিশনস’ ১৮৫১ সালে প্রথম অনুষ্ঠিত হয়। মূলত সর্বাধুনিক প্রযুক্তি ও অর্জনকে প্রদর্শিত করতেই এই আয়োজন। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে অর্থনৈতিক উন্নয়ন, বাণিজ্য, শিল্প ও সংস্কৃতি বিনিময় উৎসাহিত করা হয়।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status