ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

আরও বাড়ালো নীতি সুদহার

অর্থনৈতিক রিপোর্টার

(২ মাস আগে) ২৬ নভেম্বর ২০২৩, রবিবার, ৬:৩৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৫১ পূর্বাহ্ন

mzamin

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে নীতি সুদহার আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নীতি সুদহার বা রেপো রেট এক লাফে ০.৫০ শতাংশ পয়েন্ট বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন নীতি সুদহার ৭.২৫ শতাংশ। ফলে নতুন নীতি সুদহার বা রেপো রেট হবে ৭.৭৫ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের উচ্চপর্যায়ের সভায় এই সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া স্পেশাল রেপোর সুদ ৯.৭৫ শতাংশ করা হয়েছে। এর আগে গত জুন মাসে রেপো ও স্পেশাল রেপোর সুদ ৭৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়। এর ফলে গ্রাহক পর্যায়ে সুদহার বাড়বে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদহার বাড়ানোর এ সিদ্ধান্ত নিয়ে আসছে কেন্দ্রীয় ব্যাংক। এক বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে জানানো হয়।

বাংলাদেশ ব্যাংক জানায়, ২২শে নভেম্বর অনুষ্ঠিত বৈঠকে পলিসি রেট তথা ওভারনাইট রেপো সুদহার বিদ্যমান শতকরা ৭.২৫ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৭.৭৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন
এছাড়া নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএসএফ) সুদহার বিদ্যমান শতকরা ৯.২৫ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৯.৭৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে। একইভাবে নীতি সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) সুদহার বিদ্যমান শতকরা ৫.২৫ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৫.৭৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে।

এর ফলে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলো যে টাকা ধার করবে, তার সুদহার বাড়বে। পাশাপাশি ব্যাংকগুলোতে রাখা আমানত ও ব্যাংক ঋণের সুদহারও বাড়বে। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আরও সংকোচনমূলক মুদ্রা সরবরাহের পথে হাঁটার সিদ্ধান্ত নিলো। সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। সুদের হার বাড়লে মানুষ সাধারণত ব্যাংকে আমানত রাখতে উৎসাহিত হয়।

এদিকে ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রেও উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী সব খাতে স্মার্ট (সিক্স মান্থ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল) এর সঙ্গে প্রযোজ্য বিদ্যমান মার্জিন ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা এবং ডলারের বিনিময় হারকে বাজারমুখী করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের চলমান প্রচেষ্টা জোরদারকরণ এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সভাপতিত্বে ভার্চ্যুয়াল প্লাটফর্মে সভা অনুষ্ঠিত হয়। সভায় কমিটির অন্যান্য সদস্য- কাজী ছাইদুর রহমান, ড. মো. হাবিবুর রহমান, ড. সাদিক আহমেদ, ড. বিনায়ক সেন, অধ্যাপক মাসুদা ইয়াসমিন ও ড. মো. এজাজুল ইসলাম অংশ নেন।
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status