ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

অর্থ-বাণিজ্য

বন্যাকবলিত অঞ্চলে বিকল্প পদ্ধতিতে আর্থিক সেবা চালু রাখার নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার

(৪ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ৯:১১ অপরাহ্ন

বৃহত্তর সিলেট অঞ্চলসহ দেশের বন্যাকবলিত এলাকায় বিকল্প পদ্ধতিতে আর্থিক সেবা কার্যক্রম অব্যাহত রাখতে ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার এবং পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডারদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।
সার্কুলারে বলা হয়, সম্প্রতি বাংলাদেশের সিলেট ও সুনামগঞ্জ জেলাসহ পার্শ্ববর্তী মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং উত্তরাঞ্চলের রংপুর, কুড়িগ্রামসহ বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত ও নদ-নদীর পানি বৃদ্ধির ফলে আকস্মিক ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এই বন্যা এবং অব্যাহত বৃষ্টিপাতের ফলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে, যা সারাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। বন্যাকবলিত অঞ্চলের ব্যাংক শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে নিমজ্জিত থাকায় সাধারণ জনগণের পক্ষে জরুরি আর্থিক লেনদেন করা সম্ভব হচ্ছে না।
বাংলাদেশ ব্যাংক বলছে, এই ক্রান্তিকালীন সময়ে জনসাধারণকে নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ও আর্থিক লেনদেনের সুবিধার্থে বন্যাকবলিত স্থানগুলোতে নিরাপত্তা নিশ্চিত করে বিকল্প পদ্ধতিতে পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সব তফশিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার প্রতিষ্ঠানগুলোকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com