ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

আজব ছাগলছানা!

মানবজমিন ডেস্ক

(৬ দিন আগে) ১৯ জুন ২০২২, রবিবার, ১০:০৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:৪১ অপরাহ্ন

পাকিস্তানের করাচিতে জন্ম নিয়েছে এক আজব ছাগলছানা। এর কান এত্ত এত্ত লম্বা যে, দু’পাশ থেকে দুই কান টেনে ধরলে বোঝার উপায় থাকে না-  এটা ছাগলের কান। মনে হবে কারেন্টের লাইন টানা হয়েছে। ছাগলছানাটির নাম দেয়া হয়েছে সিম্বা। সিম্বা মানে সোহেলি ভাষায় সিংহ। আশা করা হচ্ছে গিনেস বুক অব ওয়াল্ড রেকর্ডসে ঠাঁই পাবে সিম্বা। এরই মধ্যে সিম্বার কানের দৈর্ঘ্য ১৯ ইঞ্চি।

 

মাত্র কয়েকদিন আগে জন্ম হয়েছে তার। এরই মধ্যে সেলিব্রেটিতে পরিণত হয়েছে। প্রতিদিন তাকে দেখার জন্য মানুষ ভিড় করছে মালিক মুহাম্মদ হাসান নারেজো’র বাড়িতে। তিনি আশা করছেন তার সিম্বা গিনেস বুকে ঠাঁই পাবে।

বিজ্ঞাপন
পাকিস্তানের সবচয়ে বড় শহরে নাগরা ফার্মে জন্ম হয়েছে সিম্বার। পাকিস্তানে ছাগলের ফার্ম করা একটি অত্যন্ত সাধারণ ব্যবসা। কারণ, সেখানে আছে সুবিধাজনক উপত্যকা। সেখানে ছাগলদের চড়ানো যায় অবলীলায়। 

সবচেয়ে বড় বা দীর্ঘ কানের রেকর্ডধারী কোনো ছাগলের স্থান এখন পর্যন্ত হয়নি গিনেস ওয়ার্ল্ড রেকডর্সে। তবে এমন রেকর্ডধারী কুকুর আছে।
সিম্বার কান এত লম্বা হওয়ার কারণ নিয়ে নানা আলোচনা চলছে। বলা হচ্ছে তার জন্ম হয়েছে ক্রস পদ্ধতিতে। এর ফলে জিনের রূপান্তর বা জেনেটিক ডিজঅর্ডারের ফলে তার এমন বৈশিষ্ট্য। ছাগলের সাধারণত লম্বা কান হয়। তবে সব প্রজাতির ছাগলের মধ্যে নুবিয়ান প্রজাতির রয়েছে সবচেয়ে দীর্ঘ কান। ছাগলের কান উত্তপ্ত আবহাওয়া থেকে তাদেরকে ঠাণ্ডা থাকতে সহায়তা করে।  পাকিস্তানে উপত্যাকা ভেদে তাপমাত্রার পার্থক্য হয়। তবে গ্রীষ্মে সবচেয়ে বেশি ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ওঠে।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com