ঢাকা, ৫ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ২০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ২০ রবিউল আউয়াল ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

এসএসসি’র ফলে বৃত্তি পাবেন সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার
১৮ সেপ্টেম্বর ২০২৩, সোমবারmzamin

এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে দেয়া হবে সাধারণ বৃত্তি। বৃত্তি দিতে বোর্ডভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বৃত্তির অর্থ জিটুপি বা ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের অ্যাকাউন্টে দেয়া হবে। বৃত্তি সংক্রান্ত গেজেট আগামী ২৭শে সেপ্টেম্বরের মধ্যে শিক্ষা বোর্ডগুলোকে প্রকাশ করতে বলা হয়েছে। মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককালীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা রাজস্ব বাজেটের বৃত্তি-মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। গতকাল অধিদপ্তর থেকে বোর্ডে পাঠানো বৃত্তি কোটা বণ্টনের আদেশটি প্রকাশ করা হয়। এতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৮৭৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫ হাজার ৬১৩ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। 

এ ছাড়া ময়মনসিংহ বোর্ডের ২৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৭৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ৫০৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৯৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ১০২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ১১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৩৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৩৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৩৯৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ২২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৮১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৩২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

বিজ্ঞাপন
এভাবেই বৃত্তি কোটা বণ্টন করে বোর্ডগুলোকে জানানো হয়েছে। অধিদপ্তর আরও জানিয়েছে, জিপিএ-৫ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মেধাবৃত্তি দেয়া হবে। বোর্ডের আওতাধীন প্রতি উপজেলার দুইজন ছাত্র ও দুইজন ছাত্রীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানাতে একজন ছাত্র ও একজন ছাত্রীকে এলাকা কোটা অনুসারে সাধারণ বৃত্তি দেয়া হবে। বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে তফসিলভুক্ত ব্যাংকে অনলাইন সুবিধা সম্পন্ন অ্যাকাউন্ট খুলে তার তথ্য শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে বলা হয়েছে।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status