ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

অর্থ-বাণিজ্য

অর্থমন্ত্রীর ভাবনায় ডিজিটাল মুদ্রা

স্টাফ রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ৯ জুন ২০২২, বৃহস্পতিবার, ৫:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৪৪ পূর্বাহ্ন

ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রার প্রসারের পাশাপাশি এর ঝুঁকির বিষয়টি মাথায় রেখে কেন্দ্রীয় ব্যাংকের অধীনে ডিজিটাল মুদ্রা প্রচলনের সম্ভাব্যতা যাচাইয়ের কথা বলেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় স্টার্টআপ ও ই-কমার্স ব্যবসাকে উৎসাহ দিতে ডিজিটাল মুদ্রার দিকে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী।
বাজেট বক্তৃতায় তিনি বলেন, ক্রিপ্টোকারেন্সির মতো ভার্চুয়াল মুদ্রার ঝুঁকিপূর্ণ ব্যবহার বিশ্বজুড়ে বাড়তে থাকায় এর বিকল্প হিসেবে বিশ্বের অনেক কেন্দ্রীয় ব্যাংক তাদের নিজস্ব মুদ্রার ডিজিটাল সংস্করণ চালু করার লক্ষ্যে কাজ করছে। কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা (সিডিবিসি) চালু করার মূল উদ্দেশ্য হলো ভার্চুয়াল লেনদেনের ক্ষেত্রে অর্থ আদান-প্রদান সহজতর করা এবং স্টার্টআপ ও ই-কমার্স ব্যবসায়কে উৎসাহ প্রদান। আমাদের সরকারের যুগোপযোগী পদক্ষেপের কারণে দেশে ইন্টারনেট ও ই-কমার্সের প্রসার ব্যাপক হারে বেড়েছে। এ প্রেক্ষাপটে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে দেশে সিডিবিসি চালু করার লক্ষ্যে একটি ফিজিবিলিটি স্টাডি পরিচালনা করা হবে।
সাম্প্রতিক বছরগুলোতে মূল ধারার আর্থিক ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্টদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ক্রিপ্টো মুদ্রা প্রযুক্তি। এমন পরিস্থিতিতে মূলধারার অর্থনীতির জন্য হুমকি হিসেবে বিবেচিত ক্রিপ্টো মুদ্রার বিকল্প হিসেবে নিজস্ব ডিজিটাল মুদ্রা প্রচলনের সম্ভাব্যতা যাচাইয়ে আগ্রহী এখন বিশ্বের বিভিন্ন দেশ।
মার্কিন থিংক ট্যাংক আটলান্টিক কাউন্সিলের তথ্য বলছে, এ মুহূর্তে সিডিবিসির সম্ভাব্যতা যাচাইয়ের বিভিন্ন পর্যায়ে আছে ১০৫টি দেশ। অন্যদিকে, গত বছরের সেপ্টেম্বর মাসে বিশ্বের প্রথম দেশ হিসেবে বৃহত্তম ক্রিপ্টো মুদ্রা বিটকয়েনকে অনুমোদিত মুদ্রার স্বীকৃতি দিয়েছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। সর্বশেষ বিটকয়েনকে বৈধ মুদ্রা স্বীকৃতি দিয়ে আলোড়ন তুলেছে মধ্য আফ্রিকার দেশ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।
 

বিজ্ঞাপন

পাঠকের মতামত

বাংলাদেশ ব্যাংকের টাকা ডিজিটালি চুরি হয়ে যায় খবর থাকেনা যেই দেশে সেই দেশে আমাদের বলদ জনগণকে আর হাইকোর্ট না দেখালেই ভালো হয়। একথায় বললে 'ভিক্ষা চাইনা বাবা, তোর কুত্তা সামলা'।

Siddq
৯ জুন ২০২২, বৃহস্পতিবার, ৬:২৪ পূর্বাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com