ঢাকা, ৫ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ২০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ২০ রবিউল আউয়াল ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

আন্তঃব্যাংকে ডলারের দর উঠলো ১০৯.৫০ টাকায়

অর্থনৈতিক রিপোর্টার

(২ মাস আগে) ২ আগস্ট ২০২৩, বুধবার, ৯:১৭ অপরাহ্ন

আমদানি নিয়ন্ত্রণে বাণিজ্য ভারসাম্যে ও চলতি হিসাবের ঘাটতি কিছুটা অগ্রগতি হওয়ার মধ্যে আন্ত:ব্যাংকে ডলারের বিনিময় হার উঠলো ১০৯ টাকা ৫০ পয়সায়, যা এ বাজারে সর্বোচ্চ। বুধবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে দেয়া হালনাগাদ তথ্য বলছে, দিনটিতে আন্তঃব্যাংকে ডলার কেনা বেচা হচ্ছে সর্বোচ্চ ১০৯ টাকা ৫০ পয়সায়। এর আগে গত ১৫ জুন প্রথমবারের মতো আন্ত:ব্যাংকে ডলারের দর উঠেছিল ১০৯ টাকা।

গত ১লা অগাস্ট থেকে রেমিটেন্স ও রপ্তানি আয়ের নতুন দর বেধেঁ দেয়ার পরে আন্তঃব্যাংকেও ডলারের দর র্নিধারণ করে দেয় বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলার এসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংক নির্বাহীদের সংগঠন এবিবি।

বাফেদার ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, নতুন দর র্নিধারণের পর আন্তঃব্যাংকে ডলার কেনাবেচার সর্বোচ্চ সীমা দাঁড়াবে ১০৯ টাকা ৫০ পয়সা। বুধবার বেধে দেয়া সীমার সর্বোচ্চ চূড়ায় উঠলো ডলারের দর।

এর আগে গত ৩১শে জুলাই ডলারের নতুন বিনিময় হার নির্ধারণ করে বাফেদা-এবিবি। বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারভিত্তিক করতে একাধিক দর একটিতে নিয়ে আসতে একাধিদরের মধ্যে ব্যবধান আরও কমিয়ে আনা হয় ওই বৈঠকের সিদ্ধান্তে।

গত ৩১শে জুলাইয়ের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, গত মঙ্গলবার থেকে রপ্তানি আয়ে ডলারের বিনিময় হার হয় ১০৮ টাকা ৫০ পয়সা, যা গত ৩১শে জুলাই পর্যন্ত ছিল ১০৭ টাকা ৫০ পয়সা। আর রেমিটেন্সে ১০৮ টাকা ৫০ পয়সার বদলে করা হয় ১০৯ টাকা। নতুন সিদ্ধান্তে রেমিটেন্স ও রপ্তানি আয়ে ডলারের বিনিময় হারের ব্যবধান আরও কমে হয়েছে ৫০ পয়সা।

গত বছরের সেপ্টেম্বর থেকেই ডলারের বিনিময় হার নির্ধারণ করে দিচেছ সংগঠন দুটি বাংলাদেশ ব্যাংকের সঙ্গে পরামর্শ করে। এরপর থেকে বিনিময় হারের এই দর প্রতিদিন সকালেই সদস্য ব্যাংকগুলোকে সকালে ডলারের দরগুলো জানিয়ে দিচ্ছে বাফেদা। গত জুলাই মাসে দেয়া সিদ্ধান্ত না মেনে অনেক ব্যাংক ১০৯ টাকার বেশি দরে ডলার বিক্রি করায় সতর্ক করেছিল বাফেদা-এবিবি। সেই চিঠির সূত্র ধরে বাংলাদেশ ব্যাংকও বেশি দরে ডলার কেনা-বেচার সঙ্গে জড়িত ১৩ ব্যাংকের বিরুদ্ধে তদন্তেও নেমেছে।
 

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status