ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

শিক্ষায় বাজেট কমেছে

স্টাফ রিপোর্টার
২ জুন ২০২৩, শুক্রবার
mzamin

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে জিডিপি’র অনুপাতে বরাদ্দ কমেছে। চলতি অর্থবছরে শিক্ষা খাতের মোট বরাদ্দ জিডিপি’র ১ দশমিক ৮৩ শতাংশ হলেও প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ১ দশমিক ৭৬ শতাংশ। আগে ২০২১-২২ অর্থবছরে শিক্ষা খাতে বরাদ্দ ছিল ২ দশমিক ০৮ শতাংশ। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) একটি দেশের মোট জিডিপি’র ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের পরামর্শ দিলেও বাংলাদেশে ধারাবাহিকভাবে কমছে শিক্ষা বাজেট। 

গতকাল জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বাজেট উপস্থান করেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১  হাজার ৭৮৫ হাজার টাকার প্রস্তাবিত বাজেট সংসদে পেশ করেন। এবারের বাজেটের শিরোনাম নির্ধারণ করা হয়েছে- ‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ প্রস্তাবিত বাজেটে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষার জন্য মোট বাজেটের ১১ দশমিক ৫৭ শতাংশ বা ৮৮ হাজার ১৬২ কোটি টাকা শিক্ষা খাতে বরাদ্দের কথা বলা হয়েছে। চলতি অর্থবছরে তা ছিল ১২ দশমিক ০১ শতাংশ বা ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ২০২৩-২৪ সালের উন্নয়ন বাজেট মোট বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ১১ শতাংশ। যা ২০২২-২০২৩ অর্থবছরের তুলনায় দশমিক ৪৭ শতাংশ কম। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে উন্নয়নে সরকার বরাদ্দ দিয়েছে ২৮ হাজার ৯২৭ কোটি টাকা। মোট এডিপি’র আকার ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন
মোট উন্নয়ন বরাদ্দের মধ্যে ১২ হাজার ১৮ কোটি টাকা বা ৪ দশমিক ৫৭ শতাংশ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ১৪ হাজার ৮৫ কোটি টাকা বা ৫ দশমিক ৩৬ শতাংশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এবং ২ হাজার ৮২৩ কোটি টাকা বা ১ দশমিক ০৭ শতাংশ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য। 

অর্থমন্ত্রী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩৪ হাজার ৭২২ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। বিদায়ী অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩১ হাজার ৭৬১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৯ হাজার ৭২৭ কোটি টাকা বরাদ্দ দিয়েছিল সরকার।

 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status