ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে গিয়ে ব্যর্থ হলো উত্তর কোরিয়া

মানবজমিন ডেস্ক

(১১ মাস আগে) ৩১ মে ২০২৩, বুধবার, ১১:১৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৫ পূর্বাহ্ন

mzamin

ব্যর্থ হলো উত্তর কোরিয়ার গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা। উৎক্ষেপিত রকেট সাগরে পড়ে ডুবে গেছে বলে জানিয়েছে দেশটি। এর আগে মার্কিন সামরিক কর্মকাণ্ড পর্যবেক্ষণের জন্য ১১ জুনের মধ্যে একটি উপগ্রহ উৎক্ষেপণের ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া। তবে শেষ পর্যন্ত উৎক্ষেপণটি ব্যর্থ হলো। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, ইঞ্জিন ও ফুয়েল সিস্টেমে অস্থিতিশীলতার কারণে নতুন ‘চোল্লিমা-১’ কৃত্রিম উপগ্রহের উৎক্ষেপণ রকেট ব্যর্থ হয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তারা সাগর থেকে রকেট চালিত যানটির কিছু অংশ উদ্ধার করেছে। উত্তর কোরিয়া ২০১৬ সালের পর এই প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা করেছে। এটিতে সফল হলে প্রথম গোয়েন্দা স্যাটেলাইট পেতে যাচ্ছিল দেশটি।

এই উৎক্ষেপণ প্রচেষ্টার সময় প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও জাপানের কয়েকটি অংশে জরুরি সতর্কতা ও সাময়িকভাবে এলাকা ছাড়ার হুঁশিয়ারি দেয়া হয়েছিল। পরে কোনো বিপদ বা ক্ষয়ক্ষতি ছাড়াই এই নোটিশ প্রত্যাহার করা হয়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে মনে হচ্ছে। সরকার বিস্তারিত বিশ্লেষণ করছে।

বিজ্ঞাপন
উৎক্ষেপণের পর এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এর আগে জাপান জানিয়েছিল, তাদের ভূখণ্ডের জন্য হুমকিস্বরূপ যে কোনো কিছু ভূপাতিত করতে তারা প্রস্তুত রয়েছে।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁও এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে পিয়ংইয়ংয়ের যে কোনো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক প্রস্তাবের বিপরীত। মহাকাশে উত্তর কোরিয়ার স্যাটেলাইট রয়েছে। তবে তা দিয়ে গোয়েন্দা কার্যক্রম চালানো সম্ভব নয়। 
সিউলের ইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিফ-এরিক ইসলি বলেন, উত্তর কোরিয়ার সরকার সম্ভবত মহাকাশ প্রতিযোগিতায় নেমেছে। তাদের বর্তমান স্যাটেলাইট মিশন সফল হোক বা না হোক, তারা মহাকাশ সক্ষমতা সম্পর্কে রাজনৈতিক প্রচারণা চালাবে বলে মনে হচ্ছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status