ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

পাকিস্তানে ছাত্র ইউনিয়ন চালু ও বন্যাকবলিতের ফি মওকুফের দাবিতে ছাত্র বিক্ষোভ

অনলাইন ডেস্ক

(১ বছর আগে) ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১২:৫৪ অপরাহ্ন

পাকিস্তানে বিভিন্ন ছাত্র ইউনিয়নসমূহ ফের চালু এবং সমাজের সব শ্রেণির শিক্ষার্থীর জন্য সমান শিক্ষার সুযোগের দাবিতে বিক্ষোভ করেছে ছাত্র ও সুশীল সমাজের কর্মীরা। গত শুক্রবার নাসের বাগ থেকে শত শত শিক্ষার্থী ও সমাজ কর্মী মিছিল বের করে, পরে তা চ্যারিং ক্রসে গিয়ে শেষ হয়।

সংবাদমাধ্যম ডন জানিয়েছে, শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ‘প্রগ্রেসিভ স্টুডেন্টস কালেক্টিভ’ (পিএসসি), বালকোহ, সেরিয়াকি, পাঞ্জাবি এবং পুশতুন কাউন্সিলের কর্মীরা বিক্ষোভে অংশ নেয়। দুপুর ২টার দিকে নাসের বাগ থেকে পদযাত্রা শুরু করে তারা। বিকাল ৪টা ২০ মিনিটে মিছিল নিয়ে চ্যারিং ক্রসে পৌঁছায়।

ক্যাম্পাসে ছাত্র ইউনিয়ন বা ছাত্র সংঘগুলো পুনরায় চালু করা, বন্যা কবলিত এলাকার শিক্ষার্থীদের ফি মওকুফ, হয়রানি বিরোধী কমিটি গঠন ইত্যাদির দাবিতে ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দিতে থাকে বিক্ষোভকারীরা। তারা গ্রেপ্তার ছাত্রনেতাদের মুক্তি, ক্যাম্পাসে বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থাসহ অন্যান্য সুযোগ-সুবিধার দাবি তুলে ধরে। তাদের স্লোগানে সবচেয়ে বেশি উচ্চারিত হয়- ‘হাম কেয়া চাহতে, আজাদি’(আমরা কী চাই? স্বাধীনতা!)। শিক্ষার্থীরা বাক স্বাধীনতার প্রতিপাদ্য নিয়ে একটি পথনাট্যও পরিবেশন করে।

১৯৮৪ সালের ৯ ফেব্রুয়ারি জিয়া শাসনামলে দেশে ছাত্র ইউনিয়নসমূহকে নিষিদ্ধ করা হয়। একসময়ের গণতন্ত্রের প্রাণবন্ত প্রাথমিক স্তর ছাত্র ইউনিয়নের ওপর নিষেধাজ্ঞা দেশের রাজনৈতিক সংস্কৃতিকেও দুর্বল করে দিয়েছিল। ছাত্রবান্ধব কার্যক্রমে শিক্ষিত শিক্ষার্থীরা সহ-শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ, চিন্তা-চেতনা শেয়ার, বুদ্ধিবৃত্তিক সামাজিক ও প্রাতিষ্ঠানিকভাবে তাদের বিকাশে সাহায্য করছিল। তাদের ভবিষ্যতের নেতৃত্বের পথও তৈরি হচ্ছিল।

পিএসসির সভাপতি কায়সার জাভেদ বলেন, ফি বৃদ্ধি, জোরপূর্বক গুম এবং ক্যাম্পাসে হয়রানি শিক্ষার্থীদের প্রধান সমস্যা।

বিজ্ঞাপন
বন্যা কবলিত এলাকার শিক্ষার্থীরা ফি দিতে পারেনি, কারণ তাদের পরিবারের ব্যাপক ক্ষতি হয়েছে। তাদের ফসল, গবাদিপশু ও ঘরবাড়িসহ তাদের জিনিসপত্র বন্যায় ভেসে গেছে। সরকার তাদের ফি মওকুফের ব্যবস্থা না নেওয়ায় দুঃখ প্রকাশ করেন তিনি।
সূত্র: ডন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status