ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ইরানে বন্দুকযুদ্ধে বিপ্লবী গার্ডসের কর্নেলসহ নিহত ১৯

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১ অক্টোবর ২০২২, শনিবার, ১০:১০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৪৩ পূর্বাহ্ন

বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র গোয়েন্দা কমান্ডার আলী মুসাভি। তিনিসহ মোট ১৯ জন নিহত হন ওই ঘটনায়।এরমধ্যে বেশিরভাগই পুলিশ সদস্য। আহত হয়েছেন আরও ২০ জন। ইরানি গণমাধ্যমগুলো দাবি করছে ‘বিপ্লব-বিরোধী সন্ত্রাসীরা’ এ হামলার পেছনে রয়েছে। 

পার্সটুডে বলছে, শুক্রবার ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের রাজধানী জাহেদান শহরের একটি থানায় ও হামলা হয়। হামলার পর একটি সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা নগরীর মাক্কি মসজিদের কাছে দাঁড়িয়ে গুলিবর্ষণ শুরু করে। ফলে আইন-শৃঙ্খলার পরিস্থিতি স্বাভাবিক করতে ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানো হয়। এ সময় আইআরজিসি’র কমান্ডার আলী মুসাভির বুকে গুলি লাগে এবং হাসপাতালে নেয়ার পর তিনি মারা যান। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে একই কথা বলেছে এএফপিও। 

সিস্তান-বালুচিস্তান প্রদেশের গভর্নর হোসেইন মোদাররেস খিয়াবানি বলেছেন, জাহেদানের থানায় শুক্রবারের সন্ত্রাসী হামলায় পুলিশ সদস্যসহ ১৯ জন নিহত ও অপর ২০ জন আহত হয়েছে। তিনি বলেন, সন্ত্রাসী ও বিপ্লব-বিরোধী গোষ্ঠীগুলোর সন্ত্রাসীরা থানায় পাথর মেরে হামলা শুরু করে এবং পরে গুলি চালায়। এরপর সন্ত্রাসীরা ফায়ার সার্ভিসের একটি গাড়ি, একটি ফায়ার সার্ভিসের অফিস, একটি ব্যাংকসহ জাহেদান শহরের আরো কয়েকটি স্থানে হামলা চালাতে উদ্যত হয়।

বিজ্ঞাপন
কিন্তু নিরাপত্তা বাহিনীর সদস্যদের সময়োচিত পদক্ষেপের কারণে সেসব হামলা ব্যর্থ হয়।

চলমান শাসকগোষ্ঠীর বিরোধী সংগঠন জয়েশ আল-জুলুম জাহেদানে শুক্রবারের হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যমগুলো। বর্তমানে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানের শহরগুলোতে বিক্ষোভ অব্যাহত আছে। এতে পুলিশের গুলিতে অন্তত ৮৩ জন নিহত হয়েছে বলে জানা গেছে। শুক্রবারের হামলার সঙ্গে এই বিক্ষোভের কোনো সম্পর্ক আছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

 

পাঠকের মতামত

বাংলাদেশ থেকে ইরানের ভিসা পেতে কমপক্ষে দুই হাজার ডলার ঘুষ দিতে হয়। ইসলামী বিপ্লব ও ইসলামী প্রজাতন্ত্র নাম দিয়ে ইরানের মোল্লা শ্রেণী ঠিক সেই খেলা খেলে মুক্তিযুদ্ধ ও দেশপ্রেম শব্দ দুটি নিয়ে আওয়ামী লীগ যেভাবে খেলে থাকে। চুল ঢাকতে বাধ্য করাকে কেন্দ্র করে এই অবস্থা সত্যি সত্যিই চিন্তার বিষয়। ওদের ধর্ম তো চুলেই আটকে গেছে।

নাজমুল করিম
১ অক্টোবর ২০২২, শনিবার, ১১:২৯ অপরাহ্ন

আজ লেবানন ইরাক সিরিয়া ইয়েমেন সৌদিআরব কে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে ইরান।এই ইরানি পারসিকরা আরবদের প্রতি এই হিংসা খলিফা উমরা(রঃ) এর যুগ থেকেই শুরু করেছিলো আজো অব্যাহত আছে।আরবরা যখন পারস্য বিজয় করে তখন থেকেই মূলতঃ তারা প্রতিশোধ নেওয়ার জন্য পাগল ছিলো।এইজন্য এই ইরানি শিয়ারা মূলধারার ইসলাম গ্রহন করেনি।গোটা আরবে যারা আগুন দিচ্ছে সেই আগুন তাদের ঘরেও লাগবে এবং লাগা শুরু হয়েছে।

আমের
৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১১:৪০ অপরাহ্ন

সকল নাগরিকের ডাটাবেজ করুন। কে কোথায় থাকে তাদের ফোন নং, আইডি নং আর খুজে খুজে বের করুন কে কে সন্ত্রাসী।

কামরুজ্জামান
৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১১:০৩ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status