ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

রুশ প্রোপ্যাগান্ডা নেটওয়ার্ক নিষ্ক্রিয়ের কথা জানালো মেটা

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১২:০২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৪২ অপরাহ্ন

রাশিয়ার একটি প্রোপ্যাগান্ডা নেটওয়ার্ককে নিষ্ক্রিয় করে দিয়েছে মেটা। মঙ্গলবার কোম্পানিটি জানিয়েছে, শত শত ভুয়া সোশ্যাল মিডিয়া একাউন্টের মাধ্যমে নেটওয়ার্কটি পরিচালিত হয়ে আসছিল। এর উদ্দেশ্য ছিল ইউক্রেন যুদ্ধ নিয়ে ইউরোপীয়দের মধ্যে ‘ক্রেমলিনের মনোভাব’ প্রচার করা। এ খবর দিয়েছে এপি।

খবরে জানানো হয়, ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়ার মূল কোম্পানি হচ্ছে মেটা। তারা বলছে, নেটওয়ার্কটি বিশাল জনগোষ্ঠীর উপরে প্রভাব ফেলার আগেই তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে রুশপন্থীরা ফেসবুকে ব্যাপক প্রোপ্যাগান্ডা চালাতে শুরু করে। এছাড়া তারা তৈরি করে ৬০টিরও বেশি ভুয়া নিউজ ওয়েবসাইট। এগুলোতে তারা প্রসিদ্ধ গণমাধ্যমের আদলে ভুয়া খবর প্রচার করতো। 

ফেসবুক জানিয়েছে, ইতালি, জার্মানি, বৃটেন এবং ইউক্রেনে ১৬০০ টিরও বেশি ভুয়া ফেসবুক একাউন্ট বন্ধ করা হয়েছে। এসব একাউন্ট থেকে ইউক্রেনকে দায়ী করে নানা ভুয়া খবর প্রচার করা হয়। বুচায় গণহত্যার পেছনেও যে ইউক্রেনের বাহিনী রয়েছে তা তুলে ধরা হয় এক ভিডিওতে।

বিজ্ঞাপন
তাছাড়া রুশপন্থী নানা গণমাধ্যমের খবরও ফেসবুকে প্রচার করে এই একাউন্টগুলো থেকে। শুধু ফেসবুক ও ইনস্টাগ্রামই না, টুইটার ও টেলিগ্রামেও সক্রিয় এই চক্র। গত গ্রীষ্মের পুরোটা জুড়েই তারা ব্যাপক সক্রিয় ছিল।
এই নেটওয়ার্কটির সক্রিয়তা প্রথমে ধরতে পারে জার্মানির একজন অনুসন্ধানী সাংবাদিক। বিষয়টি নিয়ে মেটা যখন কাজ করতে শুরু করে তখন তারা দেখতে পায়, এমন অনেক একাউন্ট এরইমধ্যে মেটা’র স্বয়ংক্রিয় পদ্ধতিতে ডিলিট করে দেয়া হয়েছে। ডিলিটের আগে এসব পেজকে হাজার হাজার মানুষ অনুসরণ করতো। যদিও এসব পেজের সঙ্গে রুশ সরকারের সরাসরি কোনো সম্পর্ক খুজে পায়নি গবেষকরা। এ নিয়ে ওয়াশিংটনের রুশ দূতাবাসে একটি বার্তা পাঠানো হলে তারা এর কোনো উত্তর দেয়নি।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status