ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

সেই মোনাজাত নিয়ে যা বললেন চট্টগ্রামের ডিসি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে
২০ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

চট্টগ্রাম জেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থীর সঙ্গে জেলা প্রশাসক মমিনুর রহমানও মোনাজাত ধরেছেন, এমন একটি ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেই ভিডিওতে জেলা প্রশাসককে আওয়ামী লীগের গুণকীর্তন করতেও শোনা যায়। এই মোনাজাত ও বক্তব্যের মাধ্যমে জেলা প্রশাসক সরকারি চাকরিবিধি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ উঠেছে। ইতিমধ্যে এই ঘটনার জেরে মমিনুর রহমানকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে এই ঘটনাকে পরিকল্পিত ষড়যন্ত্রের অংশ বলে দাবি করেছেন জেলা প্রশাসক। বিভিন্ন দুর্নীতি ও ভূমি দস্যুতার বিরুদ্ধে জেলা প্রশাসনের চলমান কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়ে একটা স্বার্থান্বেষী মহল এসব অপপ্রচার চালাচ্ছে বলে দাবি করেছেন তিনি।
জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আমার নানামুখী উন্নয়নমূলক কর্মকাণ্ডে ঈর্ষান্বিত হয়ে একটি মহল দীর্ঘদিন ধরে ষড়যন্ত্র করছে। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবে আমাকে ইচ্ছাকৃতভাবে বিব্রত করার উদ্দেশ্যে জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকালীন খণ্ডিত, বিকৃত এবং অসত্য তথ্য সংবলিত সংবাদ কিছু মিডিয়ায় প্রকাশ করা হচ্ছে। এ সংক্রান্ত একটি লিগ্যাল নোটিশ ইস্যু হওয়ার আগেই বা নোটিশ গ্রহীতারা নোটিশ পাবার আগেই কিছু মিডিয়ায় লিগ্যাল নোটিশ প্রদানের বিষয়টি ফলাও করে প্রচার করা হয়েছে। এতেই প্রমাণিত হয় যে, বিষয়টি সম্পূর্ণ পূর্বপরিকল্পিত একটি অপপ্রচার।
তিনি বলেন, সেদিন (১৫ই সেপ্টেম্বর) আগে থেকেই জেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ, আসন্ন দুর্গাপূজার প্রস্তুতিমূলক বিশেষ সভা, বিভিন্ন দুর্ঘটনায় নিহত ও আহতদের চেক বিতরণের কর্মসূচি ছিল। সেখানে সম্প্রতি বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড, মিরসরাই রেলক্রসিং দুর্ঘটনা ও ঠিক আগের দিন ১৪ই সেপ্টেম্বর জোরারগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ জনের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের কর্মসূচিও ছিল।

বিজ্ঞাপন
সেই সম্প্রীতি সমাবেশের প্রস্তুতিমূলক সভা চলাকালীন জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারীরা একযোগে সম্মেলন কক্ষে ঢোকেন এবং হুড়োহুড়ি করে মনোনয়নপত্র দাখিল করতে থাকেন।
মমিনুর রহমান বলেন, মনোনয়নপত্র দাখিলকালীন একপর্যায়ে চেয়ারম্যান পদপ্রার্থী এটিএম পেয়ারুল ইসলামের সঙ্গে থাকা শ্রমিক লীগ নেতা সফর আলী আকস্মিকভাবে মোনাজাত ধরেন। বিক্ষিপ্তভাবে সম্মেলন কক্ষে উপস্থিত অনেকেই মোনাজাতে অংশ নেন। অনেকটা ভদ্রতার খাতিরে সেই মোনাজাতে অংশগ্রহণ করি। সেই মোনাজাতে দেশের উন্নয়ন অগ্রগতি, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা এবং দুর্ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। সেখানে জেলা পরিষদ নির্বাচন নিয়ে কোনো কিছু বলা হয়নি। 
তিনি বলেন, দুর্নীতি বিরোধী অভিযান থেকে শুরু করে সম্প্রতি জঙ্গল সলিমপুরের সরকারি জায়গা উদ্ধারে চট্টগ্রামের জেলা প্রশাসনের কঠোর ভূমিকার কারণে একটি অসাধু মহল আমার উপর ক্ষুব্ধ। মূলত: তারাই এই বিষয়কে বিকৃতভাবে উপস্থাপন করে অপপ্রচার চালাচ্ছে। 
প্রসঙ্গত, ২০২১ সালের ৩রা জানুয়ারি থেকে চট্টগ্রাম জেলা প্রশাসকের দায়িত্ব নেন মোহাম্মদ মমিনুর রহমান। এ পর্যন্ত তার প্রশাসন ১৩৬টি দুর্নীতি বিরোধী অভিযান পরিচালনা করে ৩৯ জনকে কারাদণ্ড, ৯৬ জনকে অর্থদণ্ড, ৭ জনকে চাকরিচ্যুত করেছে। জেলার ভূমি অফিস, তহসিল অফিস ও উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে অত্যাধুনিক ৭১৮টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করে সরাসরি ডিসি অফিস থেকে মনিটরিংয়ে তার উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে সাধারণ মানুষের। সর্বশেষ সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরের প্রায় ৮ হাজার কোটি টাকার ৩ হাজার ১০০ একর সরকারি খাস জমি উদ্ধারের কার্যক্রম চালাচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

 

পাঠকের মতামত

চট্টগ্রামের ডিসি যদি বিএনপির কোন নেতার মোনাজাতে অংশ নিতেন, তাহলে তিনি ও তিনেরা কি বলতেন, কোন যুক্তি দেখাতেন ? চাকরিটা যেত , মামলা হত, পারলে সরকারের সাজানো মামলায় আসামিও হতেন।

এস এম ওমর ফারুক
২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৫:৩০ পূর্বাহ্ন

বেশ কয়েক বছর থেকে "ষড়যন্ত্র" শব্দটি ষড়যন্ত্রকারী ব্যবহার করে আসছে। ভুমি দস্যুরা তাঁর মুখ দিয়ে মোনাজাত করিয়েছে!

আজাদ আবদুল্যাহ শহিদ
২০ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ৪:০১ পূর্বাহ্ন

রাষ্ট্র শাসনে যখন যে রাজনৈতিক দল আসে তখন তারা মাঠ প্রশাসনের মূখ‍্য পদগুলিতে স্বদলীয় রাজনৈতিক দর্শনের অনুসারী কর্মকর্তাদের পদায়ন করে থাকে। এটিই প্রতিষ্ঠিত প্রথা। জেলা প্রশাসনে থাকা প্রধান পদটি হোল - "ডেপুটি কমিশনার বা ডিসি"( বাংলাদেশে আশ্চর্যজনক ভাবে ডেপুটি কমিশানারে বঙ্গানুবাদ " জেলা প্রশাসক" করা হয়েছে )। যাদের উপসচিব থেক বাছাই করে ডেপুটি কমিশনার করে জেলা প্রশাসনে ডিসি বানিয়ে পাঠিয়ে দেয়া হয়। আলোচিত ডিসি সাহেব নিজ লালিত রাজনৈতিক বিশ্বাসের অসতর্ক বহিঃপ্রকাশ ঘটিয়েছেন মাত্র। এতে দোষের কিছু বা তার আতঙ্কবোধের তো কিছু দেখা যায়না। এরপর তিনি যুগ্মসচিব হবেন। ডিজি, পরিচালক ইত্যাদি হবেন। সচিব না হয় নাহতে পারলেন,চাকরি তো আর যাবেনা। কাজেই তার সমস‍্যা কোথায়?

আনিস উল হক
২০ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ৩:২৯ পূর্বাহ্ন

চট্টগ্রামের স্মরনকালের সর্বশ্রেষ্ঠ নীতিবান পরিশ্রমী ঈমানদার দুর্নীতিমুক্ত জেলা প্রশাসককে যারা কালিমালিপ্ত করার চেষ্টা করছে তারা কিছুতেই দেশপ্রেমিক হতে পারেনা। দীর্ঘদিন যাবত চট্টগ্রামবাসীকে যেসমস্ত সমস্যা নাকাল করে রেখেছিলো বর্তমান জেলা প্রশাসক তা এক এক করে সমাধান করে যাচ্ছেন। চট্টগ্রামের একশ্রেনীর প্রতিক্রিয়াশীল রাজনৈতিক নেতা ও জমিন খেকো বালি খেকো বৃক্ষ খেকো জলাভূমি খেকো পাহাড় জঙ্গল খেকো দুস্কৃতিকারী সমাজ ঐক্যবদ্ধ হয়ে এই দেশজাতি প্রেমিক জেলা প্রশাসকের বিরুদ্ধে ইলেক্ট্রনিক্স মিডিয়া প্রিন্টিং মিডিয়া তথা সোস্যাল মিডিয়ার মাধ্যমে অপপ্রচার করে চলছে। কথিত অনুষ্ঠানে উপস্থিত জনভাষ্যমতে চট্টগ্রামের শ্রমিক নেতা সফর আলী পরিচালিত দেশের উন্নয়ন অগ্রগতির জন্য মোনাজাতে শরিক হওয়া কোন মতেই কোন রাজনৈতিক দলের পক্ষাবলম্বন হতে পারেনা। এই ঘটনার নিরিখে দেশপ্রেমিক জনতা ঐক্যবদ্ধ হয়ে এসব ষড়যন্ত্র নস্যাৎ করে দেবে ইনশাআল্লাহ

Babul Chowdhury Hm
২০ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১:২৯ পূর্বাহ্ন

যুগ যুগ ধরে আপনারা আপনাদের ইচ্ছে মতো একটা ব্যাখ্যা দিয়ে দিবেন, আর আমাদের মত আমজনতাকে এটা বিশ্বাস করাতেও বাধ্য করবেন।

ফারুক হোসেন
২০ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১:১৩ পূর্বাহ্ন

সেই স্বার্থান্বেষী মহল এতই শক্তিশালী যে জেলা প্রশাসকের মুখ দিয়ে বের হওয়া কথাও ওরা নিয়ন্ত্রণ করে। স্বার্থান্বেষী মহল যা চায় উনি তা-ই বলেন।

jamshed Patwari
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১১:১৬ অপরাহ্ন

এভাবে মিথ্যা বলে অস্বীকার করলে মানুষ বিশ্বাস করবে জনাব?

Alam
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১০:৪৮ অপরাহ্ন

ডিসি মিথ্যা বলছে। তার চাকরি তে থাকার কোন অধিকার নাই।

আলিবাবা
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১০:০৬ অপরাহ্ন

চাকরি শেষে যাতে নির্বিঘ্নে রাজনিতি করতে পারেন তারই প্রস্তুতি এটা।

A R Sarkar
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৯:২৫ অপরাহ্ন

ডিসি মহোদয়তো সঠিক কথায় বলেছিলেন যে, দেশের উন্নয়নের জ্ন্য বর্তমান সরকারের সাফল্যতা কমানা কেরেছেন। তাতে অস্বীকার করার কি আছে।

আজিজুর রহমান
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৮:৫৭ অপরাহ্ন

ভাল করার জন্যই আপনাকে ওই চেয়ারে বসানো হয়েছে।এটাই আপনার পেশাগত দায়িত্ব। জনগনের সেবক হওয়াটাই আপনার কাজ,শাসক নয়।তবে দলকানা হওয়াটা আপনার পেশাদারিত্বের অযোগ্যতা।আপনি একজন আমলা মনে রাখা দরকার রাষ্ট্র, সরকার আর সরকারি দল এক নয়।

ইকবাল কবির
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৮:৫৩ অপরাহ্ন

কাজ ভাল করেছেন কিন্তু দলীয় কর্মীর ভূমিকায় নামা ঠিক হয়নি ।

Quamrul
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৮:০৯ অপরাহ্ন

ওনাকে রাজনীতিতেই মানায়, কারন কথা বলে অস্বিকার করার প্রচলিত স্টাইলটা কিন্তু তথাকথিত রাজনীতিবিদদেরই............

মাসউদ
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৮:০৮ অপরাহ্ন

অভিযোগ কি আর তিনি জবাব দিচ্ছেন কি কিছুই বুঝতে পারলামনা

Anwar hossain
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৭:২১ অপরাহ্ন

শাক দিয়ে মাছ ঢাকা যায় না।

Salim Khan
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৬:৩৫ অপরাহ্ন

You said the prayer and now people are conspiring against you! What a crook!

Nam Nai
১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৪:৫৮ অপরাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status