ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

সত্য তুলে ধরাই সংবাদকর্মীদের প্রধান কর্তব্য: আ আ ম স আরেফিন সিদ্দিক

অর্থনৈতিক রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ১১ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ২:০৭ অপরাহ্ন

পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও সম্মানজনক পেশার অন্যতম হচ্ছে সাংবাদিকতা। আর সমাজের সামগ্রিক বিষয়াদি সংবাদপত্র ও গণমাধ্যমের মাধ্যমেই প্রকাশ পায়। তাই সত্যি হোক আর মিথ্যা হোক, প্রকৃত ঘটনা নীতি নৈতিকতা মেনে নিরপেক্ষভাবে সমাজের সামনে তুলে ধরাই সংবাদকর্মীদের প্রধান কর্তব্য। শনিবার বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার অর্থনৈতিক বিষয়ক রিপোর্টারদের জন্য কর্মশালা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ কথা বলেন। বাংলাদেশ অর্থনীতি সমিতির ইস্কাটনস্থ কার্যালয়ে অনুষ্ঠিত দিনব্যাপী এই কর্মশালাার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ ও দ্য ডেইলি অবজারভারের সম্পাদক ইকবার সোবহান চৌধুরী। 

কর্মশালায় ‘সাংবাকিতায় আচরণ, শৃঙ্খলা ও নৈতিকতা’ বিষয়ক সেশনে ড. আরেফিন সিদ্দিক বলেন, প্রতিবেদনে সঠিক ও বস্তনিষ্ঠ তথ্য তুলে ধরা সংবাদকর্মীদের জন্য চ্যালেঞ্জ ও ঝুঁকিপূর্ণ হলেও সংবাদপত্র পেশার আদর্শ সমুন্নত রাখতে হবে। সঠিক তথ্য সমাজে আলোর ভূমিকা পালন করে। যেকোনো সংকটের সময় সঠিক তথ্যই সাধারণ মানুষকে পথ দেখায়, তথ্যভ্রান্ত্রির এই যুগে সাংবাদিকদের বস্তনিষ্ঠ তথ্যই আমাদের সমাজকে আলোর পথে নিয়ে যেতে পারে।

ড. আবুল বারকাত ‘বৈশ্বিক অর্থনীতি এবং বাংলাদেশ: সাম্প্রতিক বিষয়াবলী’ শীর্ষক সেশনে বলেন, পৃথিবীজুড়েই সংবাদপত্র শিল্পে পুঁজিবাদের আগ্রাসনের কারণে সত্য প্রকাশ করা কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় সংবাদকর্মীদের সমবায়ী মালিকানা প্রতিষ্ঠা করা গেলে, সত্য প্রকাশের সংকট থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

‘বিশ্বায়ন, শ্রম অভিবসান ও বাণিজ্য সাংবাদিকতা’ শীর্ষক সেশনে প্রথম আলোর অনলাইন বিভাগের প্রধান শওকত হোসেন মাসুম বলেন, বিশ্বায়নের কারণে সহজ ও সস্তা হয়ে গেছে উৎপাদন প্রক্রিয়া ও সরবরাহ ব্যবস্থা। এখন অন্যের প্রযুক্তি, প্রাকৃতিক সম্পদ, এমনকি শ্রমও সস্তায় ব্যবহার করার যায়। এ কারণে শ্রম অভিবাসন বিষয়টি আগের চেয়ে অনেক গুরুত্বপূর্ণ। 
 

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status