ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

সিগারেট কোম্পানি মালিকদের সংগঠনের নিবন্ধন বাতিল

অর্থনৈতিক রিপোর্টার
৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

সিগারেট প্রস্তুতকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের নিবন্ধন বাতিল করেছে বাণিজ্য মন্ত্রণালয়। নিবন্ধনের বিধি-বিধান পালনে ব্যর্থ হওয়ায় সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। নিবন্ধন বাতিলের ফলে সংগঠনটির কেউ আর এফবিসিসিআইয়ের নির্বাচনে অংশ নিতে পারবেন না, ভোটও দিতে পারবেন না। প্রজ্ঞাপনে বলা হয়, এসোসিয়েশনটি নিবন্ধনের বিধি-বিধান পালনে ব্যর্থ হয়েছে। সংগঠনটি সর্বশেষ ২০০১-০২ সালে বার্ষিক সাধারণ সভার (এজিএম) কার্যবিবরণী ও নিরীক্ষা প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করেছিল। আর নির্বাচনের কাগজপত্র দাখিল করেছিল ২০০৩-০৫ সময়ের। এরপর থেকে এ এসোসিয়েশন আর কোনো হালনাগাদ কাগজপত্র মন্ত্রণালয়ে দাখিল করেনি। গত ২৬শে এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয় এসোসিয়েশনটিকে কেন সুপ্ত বাণিজ্য সংগঠন হিসেবে ঘোষণা করা হবে না, সেজন্য কারণ দর্শানোর নোটিশ দেয়। সংগঠনটি নোটিশেরও জবাব দেয়নি।

বিজ্ঞাপন
এ ছাড়া সংগঠনটির ঠিকানায় কোনো কার্যালয় নেই, চিঠি পাঠালেও তা ফেরত আসে। পরে জুন মাসে সুপ্ত বাণিজ্য সংগঠন হিসেবে ঘোষণা করে ওয়েবসাইটে দেয়া হয়। ১৮ই আগস্ট যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর নিবন্ধকের পরিদপ্তর (আরজেএসসি) শুনানিতে উপস্থিত হতে ডাকলেও সংগঠনের কেউ উপস্থিত হননি। বাণিজ্য মন্ত্রণালয়ের মতে, সংগঠনটি অকার্যকর অবস্থায় রয়েছে। আর তাই এর নিবন্ধন বাতিল করা হয়েছে। নিবন্ধন বাতিল করার প্রজ্ঞাপনটি আরজেএসসি, প্রধান আমদানি-রপ্তানি নিয়ন্ত্রকের কার্যালয়, এফবিসিসিআই, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং সংগঠনটির প্রধান কার্যালয় গুলশান ১-এর ৭ নম্বর রোডের ৭ নম্বর বাড়ির ঠিকানায় পাঠানো হয়েছে। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন মহাপরিচালক মো. হাফিজুর রহমানের সই করা প্রজ্ঞাপনে সংগঠনটির নিবন্ধন বাতিল করা হয়। এসোসিয়েশনটির নিবন্ধন বাতিলে ১২টি কারণের কথা উল্লেখ করা হয়েছে। ২০০১ সালের ২৪শে এপ্রিল এসোসিয়েশনটি বাণিজ্য সংগঠন (টিও) নিবন্ধন পেয়েছিল।

 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status