ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ভেন্টিলেটরে আছেন রুশদী, কথা বলতে পারছেন না, হারাতে পারেন চোখও

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৩ আগস্ট ২০২২, শনিবার, ১০:২৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২১ অপরাহ্ন

নিউইয়র্কে ছুরিকাঘাতের শিকার লেখক সালমান রুশদী এখনও গুরুতর ঝুঁকির মধ্যে রয়েছেন। তিনি এখন হাসপাতালের ভেন্টিলেশনে বিশেষ পর্যবেক্ষণে রয়েছেন। তবে তিনি কথা বলতে পারছেন না। তার গলা ও পাকস্থলীতে ছুরিকাঘাত করা হয়েছে। চিকিৎসকদের আশঙ্কা রুশদী চোখ হারাতে পারেন। সালমান রুশদির এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলির বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়েছে, রুশদীর ওপর হামলার ঘটনায় পুলিশ নিউজার্সি থেকে ২৪ বছর বয়সী হাদি মাতার নামে একজনকে গ্রেপ্তার করেছে। নিউইয়র্কের পুলিশ জানিয়েছে, শিটোকোয়া ইন্সটিটিউশনে সন্দেহভাজন ওই ব্যক্তি দৌড়ে মঞ্চে গিয়ে মিস্টার রুশদী এবং তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর আক্রমণ করে। বর্তমানে রুশদীর শারীরিক অবস্থা জানাতে একটি বিবৃতি দেন ওয়াইলি। এতে তিনি বলেন, রুশদী সম্ভবত চোখ হারাতে পারেন। তার বাহুর নার্ভ এবং লিভার ছুরির আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন
 

তবে পুলিশ এখনো এই হামলার মোটিভ সম্পর্কে কোন ধারনা দিতে পারেনি। তারা অনুষ্ঠানস্থলে পাওয়া ইলেক্ট্রনিক ডিভাইস ও একটি ব্যাগ পরীক্ষা করে দেখছে। হামলার পরপরই তাকে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নেয়া হয়। অন্যদিকে মঞ্চে মিস্টার রুশদীর যিনি সাক্ষাৎকার নিচ্ছিলেন সেই হেনরি রিসেকে স্থানীয় একটি হাসপাতালে রাখা হয়েছে। তিনি মাথায় অল্প আঘাত পেয়েছেন। হেনরি নিজেও হত্যার হুমকি পাওয়া নির্বাসিত লেখকদের জন্য কাজ করা একটি অলাভজনক প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা। 

পুলিশ এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, সেখানকার কর্মকর্তা ও দর্শক শ্রোতারা দ্রুত দৌড়ে গিয়ে হামলাকারীকে ধরে ফেলেন ও পরে তাকে আটক করা হয়। ঘটনার একজন প্রত্যক্ষদর্শী লিন্ডা আব্রামস নিউইয়র্ক টাইমসকে বলেছেন, বাধা দেয়ার পরেও হামলাকারী রুশদীকেও আঘাত করার চেষ্টা করছিলেন। তিনি আঘাত করেই যাচ্ছিলেন। তাকে সরাতে পাঁচ জন লেগেছে। তিনি ছিলেন ক্ষিপ্ত। খুবই শক্তিশালী ও দ্রুতগামী। অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে দেখা যাচ্ছে, এসময় কিছু দর্শক দ্রুত মঞ্চের দিকে ছুটে যাচ্ছেন। সেখানে উপস্থিত লোকজন হামলাকারীকে থামাচ্ছেন। দর্শকদের মধ্যে থাকা একজন চিকিৎসক আহত লেখককে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status