ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মার্কিন বাস্কেটবল তারকাকে ৯ বছরের কারাদণ্ড দিলো রাশিয়া, বাইডেন বললেন ‘অগ্রহণযোগ্য’

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ৫ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:৪৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৬ পূর্বাহ্ন

গাঁজার তেল নিয়ে আসার অভিযোগে মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গাইনারকে ৯ বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়া। দেশটির এক আদালতে বিচারের পর দোষী সাব্যস্ত হন গ্রাইনার। যদিও তার দাবি, তিনি অপরাধ করার কোন উদ্দেশ্য নিয়ে গাঁজার তেল রাশিয়ায় নেননি এবং মালপত্রে ভেপিং এর কার্ট্রিজ নিয়ে এসে একটি অনিচ্ছাকৃত ভুল করেছেন। এই রায়কে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ খবর দিয়েছে আল-জাজিরা। 

খবরে জানানো হয়, বিচারক আনা সতনিকোভা মস্কোর কাছাকাছি খিমকি শহরের এক আদালতে এই রায় দেন। এছাড়া তাকে ১০ লাখ রুবল বা ১৬ হাজার ৩০০ ডলার জরিমানাও করা হয়। গ্রাইনার দুইবার অলিম্পিকে গোল্ড মেডেল জিতেছে  এবং তিনি যুক্তরাষ্ট্রের ‘উইমেন ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েশন’-এর একজন তারকা। তাকে হাতকড়া পরিয়ে আদালতে আনে পুলিশ। এসময় তিনি রিপোর্টারদের দিকে তাকিয়ে বলেন, আমি আমার পরিবারকে ভালোবাসি। 

এই রায়ের নিন্দা জানিয়েছেন বাইডেন। তিনি ৩১ বছর বয়স্ক এই তারকার মুক্তি দাবি করেছেন।

বিজ্ঞাপন
এক বিবৃতিতে বাইডেন বলেন, আমি রাশিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি যেন গ্রাইনারকে অবিলম্বে মুক্তি দেয়া হয়। যাতে করে তিনি তার স্ত্রী, প্রিয়জন, বন্ধুবান্ধব ও সতীর্থদের সাথে থাকতে পারেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নিরলসভাবে কাজ করা অব্যাহত রাখবেন এবং ব্রিটনি ও পল হুইলানকে যথাসম্ভব দ্রুত নিরাপদে বাড়িতে ফিরিয়ে আনতে সম্ভাব্য সকল পন্থা অবলম্বন করবেন। 

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার রাশিয়ার প্রতি অনুরোধ জানিয়ে বলেন, তারা যেনো ওয়াশিংটনের দেয়া প্রস্তাবটি বিবেচনা করে দেখে। যুক্তরাষ্ট্র এর আগে রাশিয়াকে বন্দি বিনিময়ের প্রস্তাব দিয়েছিল। যুক্তরাষ্ট্রে বন্দি রুশ নাগরিক ভিক্টর বুটের বিনিময়ে তারা গ্রাইনারকে ফেরত চায়। তবে রাশিয়ার তরফ থেকে এখনও এ বিষয়ে ইতিবাচক কিছু জানানো হয়নি। 

গত ১৭ই ফেব্রুয়ারি মস্কোর শেরেমটিয়েভো বিমানবন্দরে গ্রেপ্তার হন গ্রাইনার। এসময় তার কাছে গাঁজার তেল পাওয়া যায়। এটিকে অনিচ্ছাকৃত ভুল বললেও তাকে গ্রেপ্তার এবং পরে সাজা দেয় রাশিয়া। বিচারের রায় শোনার সময় শান্ত ছিলেন গ্রাইনার। তিনি কোনো প্রতিক্রিয়া দেখাননি এবং বেশ নির্লিপ্ত ছিলেন তিনি। বিচারপতি আনা সতনিকোভা বলেন যে, গ্রাইনার ফেব্রুয়ারিতে মস্কো বিমানবন্দরে গ্রেফতার হওয়ার পর থেকে ইতোমধ্যেই যেই সময়টুকু বন্দি অবস্থায় কাটিয়েছেন, সেটি তার কারাদণ্ডের অংশ হিসেবে বিবেচিত হবে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status