ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

এবার রপ্তানি আয়ের লক্ষ্য ৬৭ বিলিয়ন ডলার

অর্থনৈতিক রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ২০ জুলাই ২০২২, বুধবার, ১:৩১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:০৫ অপরাহ্ন

চলতি (২০২২-২৩) অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৬৭ বিলিয়ন ডলার নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য পণ্য ও সেবা রপ্তানি থেকে ৬৭ বিলিয়ন ডলারের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সার্বিক রপ্তানি প্রবৃদ্ধি ধরা হয়েছে ১১ শতাংশ। পণ্য রপ্তানি খাতে নতুন আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫৮ বিলিয়ন ডলার। আর সেবা খাতে ৯ বিলিয়ন ডলারের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

রপ্তানি লক্ষ্যমাত্রা ঘোষণার আগে বাণিজ্যমন্ত্রী জানান, রপ্তানির নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে সরকার বেশ কিছু বিষয় বিবেচনায় এনেছে। সেগুলো হলো- সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতি ও বিগত ২০২১-২২ অর্থবছরের রপ্তানি প্রবৃদ্ধির অর্জনের গতিধারা, পণ্য ও বাজার সম্প্রসারণে সরকার প্রদত্ত আর্থিক সুবিধা, বিশ্ববাণিজ্যের সাম্প্রতিক গতিধারা, দেশে করোনার প্রভাব, রপ্তানি সম্ভাবনাময় পণ্য ও সেবা খাতের বিকাশ, রপ্তানি সংশ্লিষ্ট অংশীজনদের পরামর্শ এবং চলতি অর্থবছরের বাজেটে করোনা মোকাবিলায় সরকারের নেয়া নানামুখী উদ্যোগ।

এসব বিবেচনায় রেখে ২০২২-২৩ অর্থবছরের জন্য সরকার দেশে সর্বোচ্চ রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি বাণিজ্যমন্ত্রীর।

২০২১-২২ অর্থবছরে পণ্য ও সেবা রপ্তানি থেকে আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫১ বিলিয়ন ডলার। এর মধ্যে সার্বিক রপ্তানি প্রবৃদ্ধি ধরা হয় ১২.৩৭ শতাংশ। এর বিপরীতে বছর শেষে ১৭.৮০ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে রপ্তানি আয় অর্জন হয় ৬০.০৮ বিলিয়ন ডলার।

এদিকে বছর শেষে ৩৪.৩৮ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে পণ্য রপ্তানি খাতে ৪৩.৫ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে ৫২.০৮ বিলিয়ন ডলার অর্জন হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৯.৭৩ শতাংশ বেশি।

সেবা খাতে ৭.৫ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে ৮ বিলিয়ন ডলার আয় হয়, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬.৬৭ শতাংশ বেশি।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

সেবা খাতের রপ্তানির বিষয়টি ঠিক বুঝলাম না। এতো দিন জানতাম আমরা পন্য রফতানি করি । কেউ কি একটু বুঝাতে পারবেন সেবা রফতানিটি কি ।‌

Mahmud
২১ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ৮:০১ পূর্বাহ্ন

রপ্তানি নির্ভরশীল আমদানিকারকের উপর । বিশ্বের টালমাটাল পরিস্থিতিতে রপ্তানির টার্গেট দেশের আমদানির ক্ষমতা হারালে টার্গেট ঠিক থাকবে কি ? তাই নিজেদের সেইফ সাইডে থাকাই নিরাপদ। তা হল মেগা প্রকল্প স্থগিত করা । উচ্চ ব্যয় বহুল সব মেগা প্রকল্প বন্ধ রাখা যেগুলি আরম্ভ করা হয় নি । উচ্চ ব্যয় বহুল নতুন কোন মেগা প্রকল্প অনুমোদন না করা। কথায় আছে একবারে বেশি খেলে বদহজম হয়। রয়ে সয়ে খেলে ভাল হজম হয়। তাই একের পর এক মেগা প্রকল্প নতুন ভাবে না নেওয়া উচিত। যেগুলি আরম্ভ হয়েছে সেগুলি হজম করার পর নতুন প্রকল্প নিন । উন্নয়ন কাজ দেরী হতে পারে । কিন্ত দেউলিয়া হওয়ার হাত থাকে দেশ রক্ষা পাবে । সরকারি আমলাদের ও নেতাদের দুর্নীতি, অপচয় ও অপব্যয় কঠোর ভাবে দমন করতে হবে । বিদ্যুতের লোডশেডিং চললেও আমলাদের অফিসের এসি এমন কি পেশাব পায়খানার এসি বন্ধ করা হয় নি । জনগণের জন্য সব লোডশেডিং চলছে ।

Kazi
২০ জুলাই ২০২২, বুধবার, ১:১৫ পূর্বাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status