ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

পুঁজিবাজারে প্রথম ঘণ্টায় লেনদেন পৌনে ৩শ কোটি টাকা

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ২০ জুলাই ২০২২, বুধবার, ১১:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৩৫ অপরাহ্ন

সপ্তাহের চতুর্থ কর্মদিবসে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে। আজ লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬১ পয়েন্ট। সূচক বাড়ায় লেনদেনও বেড়েছে। ফলে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ২৮৭ কোটি টাকা। 

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টায় সূচক পতনের মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে কমে ৩৫ পয়েন্ট।

একই অবস্থায় লেনদেন হয় আরও ৫ মিনিট। তবে তারপর থেকে বাড়তে থাকে শেয়ারের দাম, শুরু হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। যা অব্যাহত ছিল ১০টা ৩০ মিনিট পর্যন্ত। তবে তারপর থেকে শুরু হয় শেয়ার বিক্রির চাপ। সেই চাপের মধ্য দিয়ে লেনদেন হয় বেলা ১১টা পর্যন্ত।

বিজ্ঞাপন
এই সময়ে ডিএসইতে ৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯১টির ও অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।

এতে লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ২ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়েছে। এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৭ কোটি টাকা।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে ১৮ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৪৯ লাখ ৯২ হাজার ৮০৭ হাজার টাকা। সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১৭৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩০টির ও অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।

 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status