ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

ট্রাম্পের প্রচারণায় একজনই দিলেন ৫ কোটি ডলার

মানবজমিন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ২১ জুন ২০২৪, শুক্রবার, ১১:১০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় মাত্র একজন ডোনারের কাছ থেকে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পেয়েছেন ৫ কোটি ডলার। রক্ষণশীল ওই দাতা হলেন বিলিয়নিয়ার তিমোথি মেলোন। বৃহস্পতিবার ফেডারেল ফাইলে এ তথ্য পাওয়া গেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, সুপার-প্যাক তহবিল যা ‘মেগা ইনকরপোরেশন’ হিসেবে অভিহিত করা হয়, তা এদিন ফেডারেল নির্বাচন কমিশনে প্রকাশ করেছে যে, তারা গত মাসে কমপক্ষে ৬ কোটি ৮০ লাখ ডলার ডোনেশন পেয়েছে। এর মধ্যে পিটার্সবুর্গ ভিত্তিক মেলোন ব্যাংকিং পরিবারের উত্তরসূরি টিমোথি দিয়েছেন ৫ কোটি ডলার। বাকি এক কোটি ডলার দিয়েছেন বিলিয়নিয়ার লিজ ও ডিক উইলেইন। মার্কিন মিডিয়ায় রিপোর্টে বলা হয়েছে, পর্নো তারকা ডানিয়েল স্টর্মির সঙ্গে ট্রাম্পের যৌন সম্পর্ক নিয়ে মুখ না খুলতে যে হাস মানি দেয়া হয়েছিল সেই বিষয়ক মামলাসহ ৩৪টি অভিযোগ গঠন করা হয় ট্রাম্পের বিরুদ্ধে। যেদিন এই অভিযোগ গঠন হয় তার পরদিনই টিমোথি মেলোন ওই অর্থ দান করেন। তিনি স্বতন্ত্র প্রেসিডেন্ট পদে প্রার্থী রবার্ট এফ কেনেডিকেও বড় অংকের অর্থ দান করেছেন।

বিজ্ঞাপন
এক্ষেত্রে তিনি দুই কোটি ডলার দান করেছেন বলে বলা হচ্ছে। 

উল্লেখ্য, সুপার-প্যাক হলো স্বতন্ত্র রাজনৈতিক একশন কমিটি। এই কমিটি নির্বাচনে প্রার্থীর সমর্থনে যত খুশি অর্থ সংগ্রহ করতে পারে। টিমোথি মেলোনের অর্থ দান করার ফলে ট্রাম্পপন্থি যেসব মিত্র আছেন, তাদেরকে প্রেসিডেন্ট জো বাইডেনের মিত্রদের চেয়ে বেশি অর্থের প্রচারণা চালাতে সহায়তা করেছে। টিমোথি মেলোন বসবাস করেন উইওমিংয়ে। তার কোনো ছবি পাওয়া যায় না। যদি কোথাও পাওয়া যায় তা বিরল। তিনি একজন সৌখিন পাইলট। পরিবহন বিষয়ক কোম্পানিগুলোতে তিনি বিনিয়োগ করেছেন। বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের হিসেবে মেলোন পরিবারের সম্পদের পরিমাণ ১৪১০ কোটি ডলার। ওদিকে বার্তা সংস্থা রয়টার্স রিপোর্টে বলেছে, বিলিয়নিয়ার মাইক ব্লুমবার্গ প্রায় দুই কোটি ডলার দিয়েছেন বাইডেনের সমর্থনে সুপার-প্যাককে। ব্লুমবার্গ বাইডেনপন্থি স্বতন্ত্র গ্রুপ, যারা ফিউচার ফরোয়ার্ড হিসেবে পরিচিত, তাদেরকে এই অর্থ দিয়েছেন। বাইডেন ভিক্টরি ফান্ডে দেয়া হয়েছে আরও ৯ লাখ ডলার।

পাঠকের মতামত

বাইডেন যেদিন থেকে বিএনপি জামায়াত কে ক্ষমতায় আনার জন্য বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয় এ হস্তক্ষেপ করেছে সেইদিন থেকে বাইডেনের পতন শুরু হয়েছে। বিএনপি জামায়াত জোট এক অভিশাপের নাম। এর সংস্পর্শে যারাই আসবে তারাই ধ্বংস হয়ে যাবে।

Mohsin
২১ জুন ২০২৪, শুক্রবার, ৩:৪৩ অপরাহ্ন

বাইডেন কি তাহলে নির্বাচন করছেন?

A R Sarker
২১ জুন ২০২৪, শুক্রবার, ১২:০৯ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status