ঢাকা, ১২ জুলাই ২০২৪, শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৫ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

ইলন মাস্কের বিরুদ্ধে যৌনতার অভিযোগ

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১২ জুন ২০২৪, বুধবার, ৫:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:১১ অপরাহ্ন

mzamin

স্পেসএক্স-এর প্রধান নির্বাহী ইলন মাস্কের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছেন কমপক্ষে দু’জন নারী সহকর্মী। তাদের সঙ্গে তিনি শারীরিক সম্পর্ক স্থাপন করার প্রস্তাব দিয়েছিলেন। অন্যজন বলেছেন, ইলন মাস্কের বাচ্চা জন্ম দেয়ার প্রস্তাব দিয়েছেন তাকে। এ খবর নিয়ে তোলপাড় চলছে পশ্চিমা দুনিয়ায়। এমন খবর প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল। তাতে দু’জন নারীকে উদ্ধৃত করা হয়েছে। তারা ইলন মাস্কের তেসলা নামের প্রতিষ্ঠানে চাকরি করতেন। তারা বলেছেন, ইলন মাস্ক তাদের দিকে অস্বাভাবিক মনোযোগ দিতেন। তাদের সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিলেন। এর মধ্যে একজন আছেন ইন্টার্ন।

বিজ্ঞাপন
অন্যজন একজন কর্মচারী। ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, প্রযুক্তি বিষয়ক বিলিয়নিয়ার ইলন মাস্ক তার স্পেসএক্স এবং তেসলা- উভয় কোম্পানিতে একটি সংস্কৃতি তৈরি করেছেন। সেই পরিবেশে নারী কর্মীরা অস্বস্তিকর অবস্থায় পড়েন। 

ইলন মাস্কের বিরুদ্ধে এটা সর্বশেষ অভিযোগ। এর আগে তার বিরুদ্ধে একগাদা অভিযোগ উঠেছে। তার মধ্যে আছে- তিনি নিয়মিত এলএসডি, কোকেন, উত্তেজনা সৃষ্টিকারী ওষুধ, মাশরুম এবং কেটামিনসহ বিভিন্ন রকম ড্রাগ ব্যবহার করেন। পরিচালনা পরিষদের সদস্যদের সামনেই কাজের ভিতর এমনটা করতেন তিনি। এর আগে স্পেসএক্সের প্রধান মাস্ক কর্মক্ষেত্রে অনুপযুক্ত পরিবেশ সৃষ্টি করার অভিযোগ আছে। সেখানে এমনসব কৌতুক করা হতো যে, যৌন হয়রানি ছিল একটি সাধারণ বিষয়। পুরুষ বা অন্য কর্মীদের তুলনায় নারীদের বেতন দেয়া হতো কম। যারা এটা নিয়ে অভিযোগ করতেন, তাদেরকে চাকরিচ্যুত করা হতো।

সাবেক ওই নারী কর্মীরা বলেছেন, ইলন মাস্ক কর্মক্ষেত্রে যৌন উত্তেজনামূলক পরিবেশ সৃষ্টি করতেন। সেখানে যৌনতা নিয়ে মন্তব্য করা হতো। যৌন হয়রানি করা হতো। তা সহ্য করে নিতো অন্যরা। স্পেসএক্সের একজন ফ্লাইট অ্যাটেনডেন্ট অভিযোগ করেছেন, ইলন মাস্ক একজন নারী কর্মীর সামনে নিজে উন্মুক্ত হন এবং যৌনতার বিনিময়ে তাকে ২০১৬ সালে একটি ঘোড়া কিনে দেয়ার প্রস্তাব দেন। ২০১৩ সালে স্পেসএক্স থেকে পদত্যাগ করেছেন এমন আরেকজন নারী বলেন, বহুবার ইলন মাস্ক তার সন্তান ধারণ করার প্রস্তাব দিয়েছেন তাকে। বিলিয়নিয়ার মাক্কের কমপক্ষে ১০টি সন্তান আছে। মাস্ক বলেন, বিশ্বে জনসংখ্যা কমে যাচ্ছে। এটা একটা সংকট। এ অবস্থায় উচ্চ মাত্রার আইকিউ সম্পন্ন মানুষের প্রয়োজন। স্পেসএক্সে কাজ করা একজন নারী বলেছেন, বার বার তাকে রাতের বেলা নিজের বাসায় যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন ইলন মাস্ক। এমন আমন্ত্রণ জানিয়ে তিনি ওই নারীকে একাধিক টেক্স ম্যাসেজ পাঠান। জবাবে পরেরদিন সকালে ওই নারী ইলন মাস্ককে ম্যাসেজে লেখেন- ওহ ম্যান, দুঃখিত। আমি ততক্ষণে গভীর ঘুমে ঘুমিয়ে পড়েছিলাম। আমি অনেকদিন গভীর রাতে ঘুমিয়েছি। কিন্তু তা পরিবর্তন করার চেষ্টা করছি। কারণ, এটাকে আমার জন্য যুৎসই মনে হচ্ছে না।

তবে এমন রিপোর্টকে স্পেসএক্স এবং ইলন মাস্কের আইনজীবীরা রাবিশ বলে তা প্রত্যাখ্যান করেছেন। বলেছেন, এই রিপোর্টে যে তথ্য প্রকাশ করা হয়েছে তা অসত্য।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status