ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

মোদির সরকারে কোনো মুসলিম প্রতিনিধিত্ব নেই

মানবজমিন ডেস্ক
১১ জুন ২০২৪, মঙ্গলবারmzamin

ভারতের বিশাল জনসংখ্যা মুসলমানদের ন্যায্য অংশ নিয়ে গঠিত। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নবনির্বাচিত সরকারে মুসলমান কোনো প্রতিনিধির স্থান হয়নি। মোদি এনডিএ’র সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়ে বলেছিলেন তিনি কোনো ধর্মের ভেদাভেদ করবেন না। তবে রোববার সন্ধ্যায় যে মন্ত্রিসভা গঠিত হলো তাতে একজন মুসলিমেরও স্থান হয়নি। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।
খবরে বলা হয়েছে, টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মোদি। তার সরকারে ৩০ ফেডারেল মন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী রয়েছে; তবে সেখানে একজনও মুসলিম প্রতিনিধি নেই। এবারই প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভার কোনো শপথ গ্রহণ অনুষ্ঠান মুসলিমবর্জিত হয়ে রইলো। 
এবারের নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) থেকে কোনো মুসলমান নির্বাচিত না হওয়ার কারণেও এমনটি হতে পারে বলে মনে করেন বিশ্লেষকদের কেউ কেউ। ভারতের স্বাধীনতার পর থেকে, প্রতিটি মন্ত্রিপরিষদে অন্তত একজন মুসলিম প্রতিনিধি ছিলেন। তবে এবারই প্রথম কোনো মুসলিম ছাড়াই মন্ত্রিপরিষদ গঠন করলো ভারত। এ ছাড়া ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে আগের তুলনায় সংসদ সদস্যদের সংখ্যাও উদ্বেগজনক হারে হ্রাস পেয়েছে।

বিজ্ঞাপন
মোট ৫৪৩ আসনের মধ্যে মাত্র ২৪টি আসনে এবার মুসলিম সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ইন্ডিয়া জোটের ২১ জন এবং বাকি ৩ জন মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রার্থী।  

 

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status