ঢাকা, ২৩ জুন ২০২৪, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

নিউ ইয়র্কে অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট নিয়ে সেমিনার

সিদ্দিকুর রহমান সুমন, নিউ ইয়র্ক থেকে

(৪ সপ্তাহ আগে) ২৫ মে ২০২৪, শনিবার, ১২:২৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৫৩ অপরাহ্ন

mzamin

বাংলাদেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠানোর জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। একই সাথে তিনি যুক্তরাষ্ট্রের মাটিতে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি বৃদ্ধির জন্য সবাইকে আহ্বান জানান। শুক্রবার নিউ ইয়র্কে অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট হিসাবের আওতায় দেশের বিভিন্ন ব্যাংকে ডলার জমা রাখতে প্রবাসীদের উৎসাহিত করতে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তারা জানান, দেশে বৈদেশিক মুদ্রার প্রবাহ আরও বাড়ানোর জন্য সম্প্রতি বাংলাদেশ ব্যাংক অফশোর ব্যাংক ডিপোজিট প্রোডাক্টগুলি চালু করেছে। প্রবাসীর পক্ষে দেশে অবস্থানরত কোনও বাংলাদেশি নাগরিক অ্যাকাউন্ট খুলতে পারবেন। সহায়তাকারী হিসেবে তারা অ্যাকাউন্ট পরিচালনাও করতে পারবেন। করমুক্ত এই সঞ্চয়ের সুযোগটি গ্রহণের জন্য তারা প্রবাসীদের প্রতি আহ্বান জানান । অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সাইদুর রহমান, নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা । 

এসময় অগ্রণী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে নিউ ইয়র্ক এবং এর পার্শ্ববর্তী অঙ্গরাজ্যগুলিতে বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি যোগ দেন। 

এদিকে, প্রবাসীরা বলছেন দেশের ব্যাংকিং খাতে বিভিন্ন ধরনের অনিয়মের সংবাদে তারা আতংকিত থাকেন । ব্যাংকিং সেক্টরে সুশাসন নিশ্চিত করতে পারলে প্রবাসীরা দেশে বৈধ পথে আরও বেশি রেমিট্যান্স পাঠাতে এবং ব্যাংকে প্রবাসীদের জন্য বিভিন্ন একাউন্টে ডলার জমা রাখতে উদ্ধুদ্ধ হবেন ।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৩৯টি ব্যাংক অফশোর ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। এ ধরনের ব্যাংকিং কার্যক্রমে যারা বিনিয়োগ করবে তারা বিদেশি বা অনাবাসী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান হতে হবে।

বিজ্ঞাপন
বিদেশে যে বাংলাদেশি বসবাস করছেন তার পক্ষে দেশে অবস্থানরত কোনো বাংলাদেশি নাগরিক অ্যাকাউন্ট খুলতে পারবেন। পাঁচ ধরনের বৈদেশিক মুদ্রা- ডলার, পাউন্ড, ইউরো, জাপানি ইয়েন ও চীনা ইউয়ানে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা যাবে।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status